প্রকাশিত : ২০ জুলাই, ২০১৯ ২১:৫৮

পর্যটকদের মদ কেনার নিয়ম শিথিল করেছে দুবাই

অনলাইন ডেস্ক
পর্যটকদের মদ কেনার নিয়ম শিথিল করেছে দুবাই

দুবাইয়ে বিদেশি পর্যটকদের মদ কেনার নিয়ম শিথিল করেছে সংযুক্ত আরব আমিরাত। এর আগে যেখানে মদ কেনা ও পানের জন্য পর্যটকদের নির্দিষ্ট স্থানে যেতে হতো, এখন তারা অনুমতিপ্রাপ্ত দোকান থেকেই তা কিনতে পারবেন।ব্রিটিশ সংবাদ ইন্ডিপেন্ডেন্ট জানায়, দুবাইয়ে পর্যটকরা প্রথমবারের মতো আন্তর্জাতিক বাণিজ্যিক বিপণন কেন্দ্র (এমএমআই) কিংবা আফ্রিকা বা পূর্বাঞ্চলীয় দেশগুলোর দোকান থেকে মদ কেনার অনুমতি পেয়েছে। ২১ বছরের বেশি যেকোন অমুসলিম পর্যটকের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য।

এর আগে মদ কেনা ও খাওয়ার জন্য শুধুমাত্র হোটেল বা রেস্টুরেন্টে যেতে হতো পর্যটকদের। কিন্তু এখন কিছু আনুষ্ঠানিকতার মাধ্যমে তারা ওইসব দোকান থেকে মদ কিনতে পারবেন। এক্ষেত্রে পর্যটকদের লাইসেন্সের প্রয়োজন হবে।তবে এই লাইসেন্সের জন্য পর্যটকদের কোন ফি দিতে হবে না। দুবাইয়ে মদ বিক্রির অনুমতি পাওয়া দোকান থেকেই তারা লাইসেন্স নিতে পারবেন। এর জন্য আবেদন করতে হবে। আবেদনের সময় তাদের পাসপোর্ট দেখাতে হবে, একটি ফরম পূরণ করতে হবে এবং তারা যে আরব আমিরাতের বাসিন্দা নন এবং মদ কেনা ও পানের ক্ষেত্রে নিয়ম মেনে চলবেন সেই মর্মে একটি অফিসিয়াল ছাড়পত্রে স্বাক্ষর করতে হবে।

দোকানগুলো লাইসেন্স নেয়া পর্যটকদের পাসপোর্ট ও ভিসার কপি রেখে দিবে। সেইসঙ্গে দুবাইয়ে মদ পানের দায়দায়িত্ব সংশ্লিষ্ট নির্দেশিকা প্রদান করবে।দুবাইয়ে এই লাইসেন্সের মেয়াদ থাকবে ৩০ দিন। তবে কেউ যদি দুবাইয়ে এর চেয়েও বেশি দিন থাকতে চান তবে তাকে লাইন্সের মেয়াদ বাড়িয়ে নিতে হবে।এই লাইসেন্স পর্যটকদের মদ কেনার ও পানের ক্ষেত্রে সুবিধা দিলেও সংযুক্ত আরব আমিরাতে মদ পানের ক্ষেত্রে কঠোর নিয়ম রয়েছে। দেশটির পররাষ্ট্র দপ্তর থেকেই এ বিষয়ে সতর্ক নির্দেশনা জারি করা আছে।

উপরে