প্রকাশিত : ২৩ জুলাই, ২০১৯ ১৫:০৪

বরিস জনসনই হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
বরিস জনসনই হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’র উত্তরসূরি কে হচ্ছেন-তা জানা যাবে আর কিছুক্ষণেরই মধ্যে। তবে ব্রিটিশ গণমাধ্যম জানাচ্ছে, ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। আজ কনজারভেটিভ পার্টির নেতা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর আগামীকাল বুধবার থেকে ডাউনিং স্ট্রিটে অফিস শুরু করবেন তিনি।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, বরিস জনসন তার প্রতিপক্ষ বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টের চেয়ে অনেক বেশি ভোটে জয়ী হতে পারে। এর মধ্য দিয়ে সাত সপ্তাহ ধরে চলা প্রতিদ্বন্দ্বিতার সমাপ্তি ঘটবে। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের এই প্রক্রিয়ায় এক লাখ ৬০ হাজার কনজারভেটিভ সদস্য ভোট দিয়েছেন।

এমন এক সময় প্রধানমন্ত্রীর পদে বরিস স্থলাভিষিক্ত হচ্ছেন যখন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ব্রেক্সিট নিয়ে রাজনৈতিক সংকট তৈরি হয়েছে। তবে প্রধানমন্ত্রী নির্বাচিত হলে ইইউ’র সঙ্গে নতুন একটি চুক্তি বা চুক্তি ছাড়া আগামী অক্টোবর ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন বরিস।

এর আগে সোমবারের ভোটকে কেন্দ্র করে প্রচারণা চালান দুই প্রধানমন্ত্রী পদপ্রত্যাশী। এতে নানা বিষয় উঠে এসেছে। উঠে এসেছে বরিস জনসনের নতুন প্রেমের কাহিনী। তিনি যদি প্রধানমন্ত্রী হন তাহলে দায়িত্ব গ্রহণের আগেই পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড।

উল্লেখ্য, গত মে মাসে প্রধানমন্ত্রী পদ ছাড়ার ঘোষণা দেন থেরেসা মে। ব্রেক্সিট নিয়ে কোনও চুক্তি করতে ব্যর্থ হওয়ায় দলের ভেতর ও বাইরে থেকে ব্যাপক চাপের মুখে তিনি পদত্যাগ করেন।

উপরে