প্রকাশিত : ৮ আগস্ট, ২০১৯ ১৭:২৫

জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদি

অনলাইন ডেস্ক
জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদি

আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এই ভাষণে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার সম্পর্কিত বিষয়ে কথা বলতে পারেন বলে মনে করা হচ্ছে। আজ রাত ৮ টার সময় অল ইন্ডিয়া রেডিওতে এই ভাষণ সম্প্রচারিত হবে। প্রথমে ভাষণের সময় আজ বিকাল ৪টা বলে টুইট করে অল ইন্ডিয়া রেডিও। পরে জানানো হয়, সময় পরিবর্তনের বিষয়টি। 

গত ৬ আগস্ট লোকসভায় জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের প্রস্তাবটি পাশ হওয়ার পর জম্মু-কাশ্মীর ও লাদাখের জনগণকে স্বাগত জানিয়ে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সে সময় টুইটে তিনি লিখেন, সাহস ও ধৈর্য্যের জন্য আমি আমার জম্মু-কাশ্মীর এবং লাদাখের ভাইবোনদের স্যালিউট জানাই। নিজেদের কায়েমি স্বার্থ রক্ষার্থে কিছু সংগঠন মানুষের ভাবাবেগের সঙ্গে প্রতারণা করেছে। কিন্তু, কখনোই সেখানকার মানুষের উন্নয়ন করেনি। জম্মু-কাশ্মীর এখন শৃংখলমুক্ত। একটা নতুন ভোর ও উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।

পাশাপাশি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলের স্বীকৃতি পাওয়ায় লাদাখের জনগণকে বিশেষ অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেন, লাদাখের জনগণের জন্য আজ খুব খুশির দিন। লাদাখের মানুষের বহুদিনের দাবি ছিল যাতে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। এবার আমরা এক সঙ্গে উঠে দাঁড়াবো। একসঙ্গে ১৩০ কোটি ভারতীয় নিজেদের স্বপ্ন পূরণ করবো। বিপুল সমর্থনের সঙ্গে ৩৭০ ধারা প্রত্যাহারের এই ঘটনা ভারতীয় সংসদীয় গণতন্ত্রে একটি স্মরণীয় মুহূর্ত। 

এর আগে, ২৮ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  'মন কি বাত' অনুষ্ঠানে জম্মু ও কাশ্মীরের বিষয়ে বলেন, বন্দুক ও বোমার থেকে উন্নয়ন বেশি শক্তিশালী। সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে কাশ্মীরি ভাইবোনেরা প্রমাণ করলেন যে, তারা সুষ্ঠু প্রশাসন চান। 

সূত্র : জিটিভি ভারত

উপরে