প্রকাশিত : ২ অক্টোবর, ২০১৯ ১৩:১৭

ট্রাম্পের অভিশংসন চায় ৪৫ শতাংশ মার্কিনি

অনলাইন ডেস্ক
ট্রাম্পের অভিশংসন চায় ৪৫ শতাংশ মার্কিনি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন চায় দেশটির ৪৫ শতাংশ মানুষ।

সোমবার রয়টার্স/ইপসোসের এক জরিপে এ তথ্য উঠেছে। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বিতর্কিত ফোনালাপের পর ট্রাম্পের অভিশংসনের দাবি জোরালো হওয়ার মধ্যেই এমন তথ্য উঠে এলো।

রয়টার্স/ইপসোস যুক্তরাষ্ট্রজুড়ে অনলাইনে এ জরিপ চালায়। এতে অংশ নেন ২ হাজার ২৩৪ জন। তাদের মধ্যে ৯৪৪ জন ডেমোক্র্যাট সমর্থক এবং ৮৫৫ জন রিপাবলিকান সমর্থক।

ওই জরিপে বলা হয়েছে, এক সপ্তাহ আগের চেয়ে ৮ শতাংশ বেশি মানুষ ট্রাম্পের অভিশংসন চাইছে। মূলত ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বিতর্কিত ফোনালাপের ফলেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

ওই ফোনালাপ নিয়ে বিতর্ক ওঠার পর ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ জরিপ চালানো হয়। সেখানে দেখা গেছে, ৪৫ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ বলেছেন- তারা মনে করেন ট্রাম্পকে অভিশংসন করা উচিত। এর আগের সপ্তাহে ৩৭ শতাংশ মানুষ ট্রাম্পের অভিশংসনের পক্ষে মত দিয়েছিল।

জরিপে অংশ নেয়াদের মধ্যে ৪১ শতাংশ মানুষ বলেছেন, ট্রাম্পকে অভিশংসন করা উচিত হবে না। আর ১৫ শতাংশ বলেছেন, তারা এ কিছু ‘জানে না’।

এদিকে ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকদের মধ্যে ৭৪ শতাংশ ট্রাম্পের অভিশংসনের পক্ষে মত দিয়েছে। এর আগের সপ্তাহের চেয়ে এটি আট শতাংশ বেশি। অন্যদিকে রিপাবলিকানদের মধ্যে ১৩ শতাংশ বলছেন যে, ট্রাম্পকে অভিশংসন করা উচিত। এটি আগের সপ্তাহের চেয়ে তিন শতাংশ বেশি।

উল্লেখ্য, গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলার সময় সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের সম্ভাব্য দুর্নীতি তদন্তে তাকে চাপ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপরই মূলত ট্রাম্পের অভিশংসনের দাবি জোরালো হয়ে উঠেছে।

উপরে