প্রকাশিত : ৬ নভেম্বর, ২০১৯ ১১:৪৭

‘পাকিস্তান-চীনের দূষিত গ্যাস ভারতের বায়ু দূষণ করছে’

অনলাইন ডেস্ক
 ‘পাকিস্তান-চীনের দূষিত গ্যাস ভারতের বায়ু দূষণ করছে’

একের পর এক বিতর্কিত মন্তব্য করে সমালোচনার জন্ম দিচ্ছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতা-কর্মীরা। মঙ্গলবার এক বিজেপি নেতা বলেছেন, প্রতিবেশী পাকিস্তান এবং চীন হয়তো দূষিত গ্যাস নির্গমন করছে। সে কারণেই ভারতের বায়ু দূষণের মাত্রা এতো বেড়ে গেছে।

মঙ্গলবার বিজেপি নেতা ভিনেত আগারওয়াল শারদা বলেন, প্রতিবেশি কোনো দেশ যারা আমাদের ভয় পায় তারা হয়তো এমন দূষিত গ্যাস নিগর্মন করছে। তিনি আরও বলেন, আমার মনে হয় চীন অথবা পাকিস্তান আমাদের ভয় পায়।

তার মতে, পাকিস্তান দূষিত গ্যাস নির্গমন করছে কিনা সে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। তিনি বলেন, ভারতের বিরুদ্ধে কোনো ধরনের কৌশল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সফল হতে দেননি বলে হয়তো পাকিস্তান হতাশায় রয়েছে। তারা ভারতের বিরুদ্ধে বার বার কৌশল প্রয়োগ করেও একবারও বিজয়ী হতে পারেনি।

বিজেপির এই নেতা বলেন, যদি পাকিস্তানের সঙ্গে ভারতের যুদ্ধ বাধে তাহলেও পাকিস্তান জিততে পারবে না। কারণ প্রধানমন্ত্রী মোদি এবং অমিত শাহ তা সফল হতে দেবেন না। আর সে কারণেই হতাশা ঘিরে ধরেছে পাকিস্তানকে।

একই সঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সমালোচনা করেছেন এই বিজেপি নেতা। কারণ এর আগে দিল্লির দূষণের জন্য হরিয়ানা এবং পাঞ্জাবের কৃষকদের দোষারোপ করেছিলেন কেজরিওয়াল। তিনি বলেছিলেন, এই মৌসুমে ওই দুই রাজ্যের কৃষকরা তাদের জমির আগাছা পরিস্কারের জন্য আগুন ধরিয়ে দেয় আর তা থেকেই দিল্লিসহ আশেপাশের এলাকার বায়ু দূষিত হচ্ছে।

আগারওয়াল শারদা বলেন, কৃষকরা হচ্ছে আমাদের দেশের মেরুদণ্ড। তাদের এভাবে দোষারোপ করা ঠিক নয়। এই নেতা আরও বলেন, বিজেপির দুই নেতা মোদি এবং অমিত শাহ হচ্ছেন মহাভারতের শ্রী কৃষ্ণ এবং অর্জুনের মতো। তারা সব সমস্যার সমাধান করতে সক্ষম। তিনি বলেন, এটা কৃষ্ণ এবং অর্জুনের সময়। কৃষ্ণ হিসেবে মোদি এবং অর্জুন হিসেবে অমিত শাহ সব কিছুর দেখভাল করবেন।

উপরে