প্রকাশিত : ৬ নভেম্বর, ২০১৯ ১২:৪২

উপসাগরীয় অবরোধ থামাতে পারেনি কাতারকে

অনলাইন ডেস্ক
 উপসাগরীয় অবরোধ থামাতে পারেনি কাতারকে

সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব কাটিয়ে উঠেছে কাতার। ২০১৭ সালের মাঝের দিকে সৌদি জোটের আরোপিত নিষেধাজ্ঞার ব্যাপারে মঙ্গলবার দেশটির সরকারি টেলিভিশনে দেয়া ভাষণে এ মন্তব্য করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

কাতারের শুরা কাউন্সিলের ওই ভাষণে শেখ তামিম দেশটির অর্থনৈতিক অর্জনের রূপরেখা তুলে ধরেন। তিনি বলেন, খাদ্য নিরাপত্তা, নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক বৈচিত্রতা আনার জন্য কাজ করছে কাতার।

২০১৭ সালের ৫ জুন সন্ত্রাসবাদে অর্থায়ন ও মধ্যপ্রাচ্যে সৌদি আরবের অন্যতম প্রতিদ্বন্দ্বী ইরানকে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। একই সঙ্গে দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন ও স্থল, আকাশ এবং সমুদ্রপথ বন্ধ করে দেয় সৌদি নেতৃত্বাধীন জোট।

কিন্তু বরাবরই এসব অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, কাতারের সার্বভৌমত্বের ওপর আঘাত হানাই সৌদি জোটের অবরোধ আরোপের লক্ষ্য। শেখ তামিম বলেন, আমরা এই অবরোধের প্রতিবন্ধকতা অতিক্রম করেছি এবং আমরা কাতারের জাতীয় ভিশন : ২০৩০ অর্জনের কাছাকাছি পৌঁছেছি।

কাতারের এই আমির বলেন, কাতার পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নৈতিকতার ওপর ভিত্তি করে যে কোনো ধরনের মতপার্থক্য দূর করতে সর্বদা প্রস্তুত।

উপরে