প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২০ ১৫:৩০

বাণিজ্য যুদ্ধ প্রশমনে চুক্তিতে যুক্তরাষ্ট্র ও চীন

অনলাইন ডেস্ক
বাণিজ্য যুদ্ধ প্রশমনে চুক্তিতে যুক্তরাষ্ট্র ও চীন

বাণিজ্য যুদ্ধ প্রশমনে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র ও চীন। বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এ চুক্তি স্বাক্ষর হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই চুক্তি মার্কিন অর্থনীতিতে ‘রূপান্তর’ ঘটাবে। আর চীনা নেতারা একে ‘বিজয়-বিজয়’ চুক্তি হিসেবে অবহিত করেছেন। চুক্তিটি দুই দেশের সম্পর্কের উন্নতি ঘটাতে সহায়তা করবে বলেও মন্তব্য করেছেন তারা।

২০১৭ সালে চীন যে পরিমাণ পণ্য আমদানি করেছিল সমঝোতা চুক্তিতে সেটি অতিক্রম করে ২০০ বিলিয়ন ডলার পর্যন্ত বৃদ্ধি এবং মেধাস্বত্ব আইন জোরদারের প্রতিশ্রুতি দিয়েছে বেইজিং। বিনিময়ে চীনা পণ্যের ওপর নতুন করে আরোপিত কিছু শুল্ক অর্ধেক করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। তবে অধিকাংশ সীমান্ত কর বহাল থাকছে। অবশ্য এ বিষয়ে ব্যবসায়ী গ্রুপগুলি আরো আলোচনার আহ্বান জানিয়েছে।

চুক্তি স্বাক্ষরের পর ট্রাম্প জানিয়েছেন, এটি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে শক্তিশালী সম্পর্কের ক্ষেত্র তৈরি করেছে। তিনি বলেন, ‘একসঙ্গে আমরা অতীতের ভুল সংশোধন করছি আর ভবিষ্যৎ অর্থনীতির ন্যায়বিচার ও সুরক্ষা নিশ্চিত করছি’।

চুক্তিতে স্বাক্ষরকারী চীনের ভাইস প্রেসিডেন্ট লিউ হি বলেছেন, ‘সাম্যতা ও পারস্পরিক শ্রদ্ধার’ ভিতর দিয়ে চুক্তিটি স্বাক্ষর হয়েছে। তিনি বলেন, ‘আমরা আশা করছি উভয় পক্ষ চুক্তিটি মেনে চলতে ও রক্ষা করতে আপ্রাণ চেষ্টা করবে’।

উপরে