প্রকাশিত : ৩০ জানুয়ারী, ২০২০ ১২:০০

করোনাভাইরাস: মৃতের সংখ্যা বেড়ে ১৭০

অনলাইন ডেস্ক
করোনাভাইরাস: মৃতের সংখ্যা বেড়ে ১৭০

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ১৭০ জনে দাঁড়িয়েছে। তিব্বতসহ চীনের মূল ভূখন্ডের সর্বত্র এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে সর্বশেষ প্রাপ্ত তথ্যে জানা গেছে। 

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্তৃপক্ষ জানিয়েছে, ২৯ জানুয়ারী পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তেরে সংখ্যা দাঁড়িয়েছে ৭৭১১ জনে। 

এর মধ্যে এ ভাইরাসের কেন্দ্রস্থল শুধু উহান শহরেই মারা গেছে ১৬২ জন। বাকিগুলো চীনের অন্যান্য শহরে। উহান শহরে এ সংখ্যা ৪৫৮৬ জন। ক্রমেই এর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ছে চীনের সর্বত্রই।

গত ৩১ ডিসেম্বর উহানে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যাওয়ার পর চীনের সীমানা পেরিয়ে এই ভাইরাস রাজধানী বেইজিং, সাংহাই, ম্যাকাও ও হংকংয়ের বাইরে বিশ্বের ১৯টি দেশে ছড়িয়েছে।

বুধবার এ রোগে আক্রান্তের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া চীনের বাইরে সারাবিশ্বে আরও ৯১ জনের দেহে এ ভাইরাসের লক্ষণ দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি স্বাস্থ্যসেবা কর্মসূচির প্রধান ড. মাইক রায়ান বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে ‘পুরো বিশ্বকে সতর্ক হতে হবে।

তিনি করোনাভাইরাসের মারাত্মক প্রকোপের বিষয়ে চীনের পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, চ্যালেঞ্জ বড় হলেও প্রতিক্রিয়া ব্যাপক হয়েছে।

এদিকে, ভাইরাসটি বিশ্বব্যাপী 'জরুরি অবস্থায়' রয়েছে কিনা তা নিয়ে চীনের বিশেষজ্ঞদের সঙ্গে বৃহস্পতিবার আলোচনায় বসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্র : বিবিসি, সিএনএন

উপরে