প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী, ২০২০ ১৪:৩৮

করোনা ভাইরাস আতঙ্কে চীনে পোষা প্রাণী হত্যার হিড়িক

অনলাইন ডেস্ক
করোনা ভাইরাস আতঙ্কে চীনে পোষা প্রাণী হত্যার হিড়িক

চীনজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত ৩৬১ মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণের হাত থেকে বাঁচতে অনেকে হত্যা করছেন নিজের পোষা প্রাণীদেরও।

আজ সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

করোনা ভাইরাস প্রাণী থেকে মানুষে ছড়িয়ে পড়ে- এ ধারণার কারণে প্রাণী হত্যার হিড়িক পড়েছে। ভাইরাসের বিস্তার রোধ করতে অনেক মানুষ নিজের পোষা প্রাণীদের মেরে ফেলেছেন। চীনে সড়কের বিভিন্ন স্থানে মৃত কুকুর-বিড়াল চোখে পড়েছে।

চীনের হুবেই প্রদেশের তিয়ানজিন শহরে একটি কুকুরের রক্তাক্ত মরদেহ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, বহুতল ভবনের একটি ফ্ল্যাটের ওপর থেকে নিচে ফেলে তাকে হত্যা করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, সাংহাইতে পাঁচটি পোষা বিড়ালের মরদেহ পাওয়া গেছে।

টেলিভিশনের এক অনুষ্ঠানে চীনা রোগ বিশেষজ্ঞ ডক্টর লি লানজুয়ান বলেন, আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে ছিল এমন আশঙ্কা থাকলে পোষা প্রাণীদের পৃথক স্থানে (কোয়ারেন্টাইন) রাখতে হবে।

তার এ বক্তব্য ভুলভাবে পরিবর্তন করে স্থানীয় এক সংবাদমাধ্যম বলে, ‘কুকুর-বিড়ালের মাধ্যমেও ছড়াতে পারে করোনা ভাইরাস।’ এ তথ্য ছড়িয়ে পড়লে আতঙ্কিত হয়ে অনেকেই পোষা প্রাণীদের মেরে ফেলতে শুরু করেন। এ অবস্থা চলতে থাকলে আরও অনেক নিরীহ প্রাণী মেরে ফেলা হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

গত ৩১ জানুয়ারি করোনা ভাইরাসকে জরুরি স্বাস্থ্য সমস্যা বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।

উপরে