প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:২১

নিউজিল্যান্ডে আকস্মিক বন্যা, ঘরবাড়ি ছেড়েছে হাজারো মানুষ

অনলাইন ডেস্ক
নিউজিল্যান্ডে আকস্মিক বন্যা, ঘরবাড়ি ছেড়েছে হাজারো মানুষ

নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলে আকস্মিক বন্যা শুরু হয়েছে। বন্যা কবলিত অঞ্চলটির হাজারো মানুষ ঘরবাড়ি ছেড়ে অন্যত্র যেতে বাধ্য হয়েছেন। এছাড়া প্রত্যন্ত মিলফোর্ড সাউন্ড পর্যটন কেন্দ্রে আটকা পড়েছেন শত শত পর্যটক। আহত হয়েছেন দুজন। আজ বুধবার আলজাজিরা ও বার্তা সংস্থা এএফপির প্রতেবেদনে এ খবর জানানো হয়েছে।

আলজাজিরার প্রতিবেদন বলা হচ্ছে, নিউজিল্যান্ডের সাউথল্যান্ড অঞ্চলে বিগত ৬০ ঘণ্টায় ১ হাজার মিলিমিটার বৃষ্টিপাতের পর আকস্মিক এ বন্যার সূত্রপাত। ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ। প্রধান প্রধান সড়কগুলোতে ভূমিধসের আশঙ্কা ও নদীতীরে ফাটল দেখা দেয়ায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

দেশটির সরকার সেখানকার নিম্নাঞ্চল গোরে ও মাতৌরার স্থানীয় বাসিন্দাদের বুধবার ভোরের মধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। মাতৌরা নদীর পানি তীর ছেপে স্থানীয় এলাকাগুলো প্লাবিত করার আগেই সতর্কতামূলক পদক্ষেপ নেয় কর্তৃপক্ষ। স্রোত আরও বাড়তে থাকায় উইন্ডহ্যাম থেকেও বসিন্দাদের সরিয়ে নেয়ার প্রস্তুতি চলছে।

সাউথল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা বিভাগের (ইএমএস) মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা ওই এলাকার ৬ হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেয়ার জন্য নোটিশ জারি করেছি। অন্যত্র সরিয়ে নেয়ার আগে বাসিন্দাদের ওষুধ, পোশাক ও পরিচয়পত্র (আইডি কার্ড) সঙ্গে রাখার জন্য নির্দেশনাও দেয়া হয়েছে।

আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বন্যাপ্লাবিত অঞ্চলগুলোর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এছাড়া স্থানীয় চার্চ ও স্কুলগুলোতে আশ্রয়কেন্দ্র গড়ে তোলা হয়েছে। অনলাইনে পোস্ট হওয়া ছবিতে দেখা গেঠে নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং যেকোনো মুহূর্তে আরও অনেক অঞ্চল প্লাবিত হতে পারে।

উপরে