প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:১১

বনরুই থেকে করোনা ভাইরাসের সংক্রমণ

অনলাইন ডেস্ক
বনরুই থেকে করোনা ভাইরাসের সংক্রমণ

বিপন্নপ্রায় প্রাণী বনরুই থেকে প্রাণঘাতি করোনাভাইরাস ছড়ানোর সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। শুক্রবার এক বিবৃতিতে তারা এ তথ্য জানিয়েছেন। করোনাভাইরাসে চীনসহ বিশ্বের ২৪টিরও বেশি দেশে অন্তত ৩৬ হাজার লোক আক্রান্ত হয়েছেন। ভাইরাস সংক্রমণে চীনে মৃত্যু হয়েছে ৬৪০ জনের।

সাউথ চীনা এগ্রিকালচারাল ইউনিভার্সিটির গবেষকরা বিবৃতিতে বলেছেন, ‘ভাইরাসবাহী মধ্যবর্তী প্রাণী’ হিসেবে বনরুইকে তারা চিহ্নিত করেছেন। অবশ্য এ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানান নি তারা। চীনের উহান শহর থেকেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল গত বছর। এই শহরটিতে অবাধে বিপন্ন বা বিক্রি নিষিদ্ধা বন্যপ্রাণীর কেনাবেচা চলে।

প্রথম দিকে বলা হয়েছিল, বাদুর থেকে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব। তবে মানুষের মধ্যে সংক্রমণের পেছনে অন্তর্বর্তী বা মধ্যবর্তী হিসেবে আরেকটি প্রাণী রয়েছে বলে পরবর্তীতে জানানো হয়।

আফ্রিকা ও এশিয়া মহাদেশের কয়েকটি দেশে বনরুই পাওয়া যায়। বিশ্বের সবচেয়ে বেশি পাচার হওয়া প্রাণী হচ্ছে বনরুই। চীনে কিছু রোগের কবিরাজি চিকিৎসা হিসেবে এর মাংস খাওয়া হয়। অবশ্য এই প্রাণীর মাংসে কোনো চিকিৎসাগুণ নেই বলে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে।

উপরে