প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী, ২০২০ ১১:৫৮

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৯০০ ছাড়াল

অনলাইন ডেস্ক
করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৯০০ ছাড়াল

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। রোববার চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ৯৭ জনের। এতে বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছালো ৯১০ জনে। এর মধ্যে চীনের মূল ভূখণ্ডেই মারা গেছেন ৯০৮ জন। আর হংকং ও ফিলিপাইনে একজন করে মারা গেছেন।

রোববার চীনে নতুন করে আরও ২ হাজার ৯৭৩ জনের দেহে করানোভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। চীনের মূল ভুখণ্ডে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ১৭১ জন। আর চীনের বাইরে এতে আক্রান্ত হয়েছে আরও অন্তত ৩৮২ জন।

রোববার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্সকেও (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) ছাড়িয়ে গেছে।

গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ। চীন ও এর বিশেষ ২ অঞ্চল ম্যাকাও এবং হংকং ছাড়া আরও ২৫ দেশে ছড়িয়ে পড়েছে করোনা। এরমধ্যে ফিলিপাইনে একজনের মৃত্যু হয়েছে। হংকংয়েও একজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। এর বাইরে এখন পর্যন্ত বিশ্বের আরও কোথাও করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেছে বলে নিশ্চিত হওয়া যায়নি।

উপরে