প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী, ২০২০ ১৪:৩২

ভারতীয় নারীদের বিশেষ ডিজিটাল ট্রেনিং দেবে ফেসবুক

অনলাইন ডেস্ক
ভারতীয় নারীদের বিশেষ ডিজিটাল ট্রেনিং দেবে ফেসবুক

ভারতে 'উই থিংক ডিজিটাল' নামে প্রোগ্রামের সূচনা করেছে ফেসবুক কর্তৃপক্ষ । গতকাল মঙ্গলবার থেকে এই প্রকল্প শুরু হয়েছে। এর অধীনে ভারতের সাতটি রাজ্যের প্রায় ১ লাখ নারীকে 'ডিজিটাল লিটারেসি ট্রেনিং' দেবে ফেসবুক। এই সাত রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, বিহার এবং উত্তরপ্রদেশও।

এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতীয় নারী কমিশন এবং সাইবার পিস ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়ে প্রোগ্রামটি শুরু করা হচ্ছে। এটার লক্ষ্য হলো, আগামী ১ বছরের মধ্যে ১ লাখ নারীকে ডিজিটাল লিটারেসি প্রশিক্ষণ দেওয়া হবে।

জানা গেছে, উত্তরপ্রদেশে প্রথম শুরু হবে প্রশিক্ষণ পর্ব। এরপর একে একে আসাম, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, গুজরাট, ঝাড়খণ্ড এবং বিহারের নারীদের প্রশিক্ষণ দেওয়া হবে। 

'উই থিংক ডিজিটাল' প্রোগ্রামটির কথা ঘোষণা করা হয় ২০১৯ সালে, দক্ষিণ এশীয় সেফটি সামিটের দ্বিতীয় এডিশনে।

ফেসবুক ইন্ডিয়ার ডিরেক্টর অব পাবলিক পলিসি আঁখি দাস বলেছেন, আমরা বিশ্বাস করি নারীদেরও অর্থনৈতিক সুযোগসুবিধা, শিক্ষা এবং সোশ্যাল কানেকশনের পুরুষদের সঙ্গে সমান অধিকার থাকা উচিত। আর এই সবকিছুই ইন্টারনেটের মাধ্যমে সম্ভব হয়। বিভিন্ন কর্মক্ষেত্রের বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে আমরা ক্রমাগত নতুন নতুন অ্যাক্টিভিটি ডিজাইন করছি যাতে ডিজিটাল লার্নিং-এর সুযোগ আরও বাড়ে এবং তার মাধ্যমে সমাজে পরিবর্তন আসে।

উপরে