প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৪১

কম দক্ষ শ্রমিকদের ভিসা দেবে না ব্রিটেন

অনলাইন ডেস্ক
কম দক্ষ শ্রমিকদের ভিসা দেবে না ব্রিটেন

কম দক্ষ শ্রমিকদের আর ব্রিটেনের ভিসা দেওয়া হবে না বলে জানিয়েছে দেশটির সরকার। ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার পর ব্রিটেনের অভিবাসন বিষয়ক পরিকল্পনা অনুযায়ী এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

নিয়োগকারীদের প্রতি সরকার আহ্বান জানিয়ে বলেছে, তারা যেন ইউরোপ থেকে আসা ‘সস্তা শ্রমিক’ এর ওপর নির্ভরতা থেকে সরে আসে। একইসঙ্গে যেসব কর্মী এখন কাজ করছেন তাদের ওপর যেন আরো বিনিয়োগ করা হয় এবং অটোমেশন প্রযুক্তি উন্নয়নের ওপর জোর দেওয়া হয়।

স্বরাষ্ট্র দপ্তর জানিয়েছে, ৩১ শে ডিসেম্বর ইউকে-ইইউ ফ্রি মুভমেন্ট বন্ধ হওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন এবং এর বাইরের যেসব নাগরিক যুক্তরাজ্যে আসতে চায়, তাদের একই মাপকাঠিতে যাচাই করা হবে। সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করে লেবার পার্টি বলেছে, এর ফলে তৈরি হওয়া ‘প্রতিকূল পরিস্থিতির’ কারণে শ্রমিক পাওয়া কঠিন হবে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী প্রিতি প্যাটেল বলেছেন, এই নতুন ব্যবস্থার কারণে ‘সবচেয়ে সম্ভাবনাময় ও শ্রেষ্ঠরাই যুক্তরাজ্যে আসার সুযোগ পাবেন।’

সরকার জানিয়েছে, অস্ট্রেলিয়ার মতোই তারা পয়েন্টভিত্তিক অভিবাসন ব্যবস্থা তৈরি করতে চায়। নতুন এই ব্যবস্থায় যেসব বিদেশি কর্মী যুক্তরাজ্যে আসতে চায় তাদের ইংরেজিতে দক্ষ হতে হবে এবং ‘অনুমোদিত স্পন্সরের’ অধীনে দক্ষতা সম্পন্ন কোনো চাকরিতে নিয়োগ পেতে হবে। এই দুটি বিষয় নিশ্চিত করতে পারলে তারা ৫০ পয়েন্ট পাবেন।

উপরে