প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:৫৬

শিশু বিকাশের সহায়ক পরিবেশ তালিকায় বাংলাদেশ ১৪৩ তম

অনলাইন ডেস্ক
শিশু বিকাশের সহায়ক পরিবেশ তালিকায় বাংলাদেশ ১৪৩ তম

পরিবেশের অবক্ষয়, জলবায়ু পরিবর্তন ও শোষণমূলক বাজার ব্যবস্থার কারণে বিশ্বের প্রত্যেকটি দেশ শিশুদের স্বাস্থ্য ও ভবিষ্যৎ সুরক্ষা দিতে ব্যর্থ হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ ও ল্যাঞ্চেট কমিশনের যৌথ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। শিক্ষা, পুষ্টি ও শিশু মৃত্যুহারের মতো বিষয়গুলোর ওপর আলোকপাত করে প্রতিবেদনে ১৮০ দেশের ক্রম তৈরি করা হয়েছে।

শিশু বিকাশের সহায়ক পরিবেশের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৪৩, পাকিস্তান ১৪০ ও ভারত ১৩১ তম অবস্থানে রয়েছে। তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নরওয়ে, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, ফ্রান্স ও আয়ারল্যান্ড।  একেবারে নিচের দিক থেকে শীর্ষে অর্থাৎ ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, চাদ, সোমালিয়া, নাইজার ও মালি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২০ বছরে টিকে থাকা, পুষ্টি ও শিক্ষাক্ষেত্রে নাটকীয় উন্নয়ন ঘটলেও ‘আজ শিশুরা অনিশ্চিত ভবিষ্যতের মুখে। প্রত্যেকটি শিশুর ‘অস্তিত্ব হুমকির মুখে’।

এতে বলা হয়েছে, ‘২০১৫ সালে বিশ্বের দেশগুলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় একমত হয়েছিল। প্রায় পাঁচ বছর পর লক্ষ্যমাত্রা অর্জনে কিছু দেশ অনেক বেশি উন্নয়ন করেছে। জলবায়ু পরিবর্তন, পরিবেশগত অবক্ষয়, অভিবাসী জনগোষ্ঠী, সংঘাত, ব্যাপক বৈষম্য এবং দানবীয় বাণিজ্য চর্চা  প্রত্যেকটি দেশে শিশুদের স্বাস্থ্য ও ভবিষ্যতকে হুমকির মুখে ফেলেছে।’

দানবীয় বাণিজ্য চর্চার মধ্যে রয়েছে শিশুদের আকৃষ্টকারী ফাস্ট ফুড ও চিনিজাত পানীয়ের বাজারজাত। এগুলো শিশু স্থূলতার হার ১১ গুণ বাড়িয়েছে। এই হিসেবে ১৯৭৫ সালে যেখানে স্থূল শিশুর সংখ্যা ছিল এক কোটি ১০ লাখ সেখানে ২০১৬ সালে এটি ১২ কোটি ৪০ লাখে দাঁড়িয়েছে।

উপরে