প্রকাশিত : ২ মার্চ, ২০২০ ১২:১০

উরুগুয়ের নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথ গ্রহণ

অনলাইন ডেস্ক
উরুগুয়ের নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথ গ্রহণ

শপথ নিলেন উরুগুয়ের নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইস লোকাল পাউ। উরুগুয়ের রাজধানী মন্টি ভিডিওতে পার্লামেন্ট ভবনে স্থানীয় সময় রোববার দুপুরে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং প্রতিনিধিরা এই শপথ অনুষ্ঠানে যোগ দেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

উরুগুয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জুলফিকার রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া এবং প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

গত নভেম্বরে অনুষ্ঠিত উরুগুয়ের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন বামপন্থী ব্রড ফ্রন্ট পার্টির প্রার্থী ড্যানিয়েল মার্টিনেজকে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত করে প্রেসিডেন্ট হন ৪৬ বছর বয়সী লুইস লোকাল পাউ। পরপর তিনবার ক্ষমতায় থাকা ব্রড ফ্রন্ট পার্টিকে পরাজিত করে ১৫ বছর পর ক্ষমতায় আসে লুইস লোকাল পাউ এর কনজারভেটিভ ন্যাশনাল পার্টি।

পরে বিকেলে ইন্ডিপেনন্ডেন্স প্লাজায় প্রেসিডেন্সিয়াল কমান্ড হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে প্রেসিডেন্সিয়াল কমান্ড হস্তান্তর করা হয়। সামরিক বাহিনীর সদস্যরা প্যারেড করে উরুগুয়ের নতুন প্রেসিডেন্টকে সালাম প্রদান করে। পরে আমন্ত্রিত অতিথিদের প্রেসিডেন্টের কার্যালয় জোসে আরটিগাস ভবনে নিয়ে যাওয়া হয়।

সেখানে উরুগুয়ের নতুন প্রেসিডেন্ট বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদসহ আগত অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ উরুগুয়ের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানান।

শপথ অনুষ্ঠানে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারো এবং স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে শুভেচ্ছা ও কুশল বিনিময় করেন।

উপরে