প্রকাশিত : ২ মার্চ, ২০২০ ১২:৩৩

তুরস্কের ড্রোন হামলায় ২৬ সিরীয় সেনা নিহত

অনলাইন ডেস্ক
তুরস্কের ড্রোন হামলায় ২৬ সিরীয় সেনা নিহত

যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানিয়েছে, ইদলিবে তুর্কি ড্রোন বিমান হামলায় ২৬ জন সিরীয় সেনাসদস্য নিহত হয়েছে।

সংস্থাটি বলছে, সেনাবাহিনীর একটি গাড়িবহর ও একটি সেনাঘাঁটি লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

এর আগে রোববার দুটি সিরীয় যুদ্ধবিমানও ভূপাতিত করে তুরস্ক। উভয় দেশের চলমান উত্তেজনার মধ্যেই সিরিয়া সরকারের অন্যতম সমর্থনকারী রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে যে, সিরিয়ার আকাশসীমায় তুরস্কের বিমানের নিরাপত্তা কোনও নিশ্চয়তা দিতে পারবে না তারা।

গত সপ্তাহে ইদলিবে এক বিমান হামলায় তুরস্কে ৩৩ সেনাসদস্য নিহত হওয়ার পর দামেস্ক ও আঙ্কারার মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। এমন পরিস্থিতি তুরস্ক ও সিরিয়ার প্রধান সামরিক মিত্র রাশিয়ার মধ্যে বড় ধরনের সংঘাতের আশঙ্কা দেখা দেয়।

এদিকে রোববার তুরস্কের বাহিনীর হামলায় ইদলিব প্রদেশে দুটি সিরীয় যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার পর সেগুলোর পাইলটরা নিরাপদে অবতরণ করেন। এই ইদলিবেই সিরিয়ার সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে তুরস্কের বাহিনী ও বিদ্রোহীরা।

অন্যদিকে সিরিয়ার বলছে, তারা তুরস্কের তিনটি ড্রোন বিমান ভূপাতিত করেছে। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এক ঘোষণায় জানিয়েছে, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় আকাশসীমা বন্ধ করে দেয়া হয়েছে এবং কোনও বিমান তা লঙ্ঘন করলে সেটি ‘শত্রু বিমান হিসেবে বিবেচিত হবে, যেটি ভূপাতিত’ করা হবে।

উপরে