প্রকাশিত : ৩ মার্চ, ২০২০ ১৬:৩৯

চুমু খাওয়া বন্ধ

অনলাইন ডেস্ক
চুমু খাওয়া বন্ধ

করোনাভাইরাসের কারণে আপাতত বিখ্যাত ‘ফ্রেঞ্চ কিস’ বা ফরাসি চু্মু বন্ধ রাখতে নাগরিকদের পরামর্শ দিয়েছেন ফ্রান্সের চিকিৎসক ও বিশেষজ্ঞরা। স্পেন, অস্ট্রেলিয়া,কাতারসহ বেশ কয়েকটি দেশেও  অভিবাদন হিসেবে চুমু ,করমর্দন ও কোলাকুলিকে দূরে সরিয়ে রাখতে বলা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সম্প্রতি ফরাসি পত্রিকাগুলোতে দেশটির নিত্যদিনের অভিবাদন প্রক্রিয়া গালে কিংবা গলায় চুমুর প্রথা কীভাবে বদলানো যায় তার পরামর্শ দেওয়া হচ্ছে। এমনকি প্রথমবারের মতো কারো সঙ্গে সাক্ষাৎ হলে করমর্দনের যে রেওয়াজ রয়েছে তাও বাদ দিতে বলা হচ্ছে।

ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান জনগণকে চুম ও কোলাকুলি বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন। শিষ্টাচার বিশেষজ্ঞ ফিলিপ লিচফাস জানিয়েছেন, কারো চোখের দিকে স্রেফ ইশারা করাই অভিবাদনের জন্য যথেষ্ঠ।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যমন্ত্রী ব্র্যাড নাগরিকদের সতর্কতার সঙ্গে চুমু খেতে বলেছেন। আর করমর্দনের বদলে পিঠে হালকা চাপড় দিতে পরামর্শ দিয়েছেন তিনি।

কাতারসহ আমিরাত তাদের নাগরিকদের প্রচলিত ‘নাকে নাক’ ঘসার অভিবাদন পদ্ধতি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। সংযুক্ত আমিরাত তাদের নাগরিকদের করমর্দন বা গলায় চুমু খেতে নিষেধ করেছে।

বসন্তের শুরুতে রোমানিয়ায় মার্টিসর উৎসব পালন করা হয়। এই উৎসবে পুরুষরা নারীদের এক ধরনের সুতা ও ফুল দিয়ে শুভেচ্ছা জানান। কিন্তু এবার দেশটির সরকার এগুলো দেওয়ার সময় চুমু না দেওয়ার আহ্বান জানিয়েছে। স্বাস্থ্যসচিব নিলু তাতারু বলেছেন, ‘আসুন শুধু ফুল দেই, কিন্তু কোনো চুমু না।’

স্পেনের গুরুত্বপূর্ণ একটি ঐতিহ্য হচ্ছে ইস্টারে কুমারি মেরির ভাস্কর্যে চুমু খাওয়া। করোনাভাইরাসের কারণে আগামী সপ্তাহে সম্ভবত এই রীতিতে নিষেধাজ্ঞা জারি হচ্ছে। স্বাস্থ্য কর্মকর্তা ফার্নান্দো সিমন এ তথ্য জানিয়েছেন।

উপরে