প্রকাশিত : ৪ মার্চ, ২০২০ ১৭:৩১

করোনা আক্রান্তদের নিয়ে হিমশিমে দক্ষিণ কোরিয়ার হাসপাতাল কর্তৃপক্ষ

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্তদের নিয়ে হিমশিমে দক্ষিণ কোরিয়ার হাসপাতাল কর্তৃপক্ষ

দক্ষিণ কোরিয়া প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা। পরিস্থিতি এমন পর্যায়ে দাঁড়িয়েছে যে, রোগী রাখার মতো পর্যাপ্ত শয্যা না থাকায় হাসপাতাল কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও সুরক্ষা (কেসিডিসি) বিভাগ জানিয়েছে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৬২১ জন। আর মারা গেছেন ৩২ জন। আক্রান্তের অধিকাংশ ঘটনাই ঘটেছে দায়েগু শহরে। আক্রান্তদের প্রায় সবাই খিষ্টান ধর্মালম্বী একটি গোষ্ঠীর সদস্য, যারা গির্জার একটি প্রার্থনা সভায় একসঙ্গে যোগ দিয়েছিলেন।

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, খ্রিষ্টান ধর্মালম্বী ওই গোষ্ঠীর প্রায় দুই লাখ সদস্যের শারীরিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। তাই ভাইরাস আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

করোনা আক্রান্ত এলাকার জন্য অতিরিক্ত চিকিৎসা সরঞ্জাম কেনা ও অর্থনৈতিক পদক্ষেপ বাবদ ৯৮০ কোটি মার্কিন ডলার বরাদ্দের তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী চুং সায়ে-কিউন। মন্ত্রিসভার বৈঠকে  তিনি বলেছেন, ‘জরুরি অবস্থায় আমাদের বিশেষ পদক্ষেপ প্রয়োজন।’

উপস্বাস্থ্যমন্ত্রী কিম গ্যাং-লিপ জানিয়েছেন, দায়েগুর হাসপাতাল ও অস্থায়ী চিকিৎসা কেন্দ্রে ভর্তির অপেক্ষায় আছে দুই হাজার ৩০০ রোগী। গুরুতর রোগীদের দেখভাল করছে ১০০ শয্যার সামরিক হাসপাতাল। বৃহস্পতিবার এখানে আরো ২০০ শয্যা যুক্ত করা হবে।

মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে ইন করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। তিনি মাস্ক স্বল্পতার জন্য নাগরিকদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন।

উপরে