প্রকাশিত : ৫ মার্চ, ২০২০ ১৪:০৩

সোশ্যাল মিডিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা উঠলো কাশ্মীরে

অনলাইন ডেস্ক
সোশ্যাল মিডিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা উঠলো কাশ্মীরে

সোশ্যাল মিডিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন। এই সিদ্ধান্তে স্বস্তির ফিরেছে উপত্যকায়।

গতকাল এক নির্দেশে প্রশাসন জানায়, ১৭ মার্চ পর্যন্ত মোবাইল ইন্টারনেট থেকে সব ওয়েবসাইট দেখা যাবে। মোবাইলে অবশ্য টুজি ইন্টারনেটই চালু থাকবে। পরে ফের পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেয়া হবে।

সম্প্রতি কাশ্মীরে টুজি মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড চালু হলেও কেবল নির্দিষ্ট কিছু সাইট দেখার অনুমতি দেয় প্রশাসন। নিষিদ্ধ সাইটের মধ্যে ছিল সোশ্যাল মিডিয়াও।

গতকাল স্বরাষ্ট্র দপ্তরের প্রিন্সিপাল সচিব শালিন কাবরা এক নির্দেশে জানান, পোস্টপেইড মোবাইলে ইন্টারনেট সেবা মিলবে। প্রিপেইড মোবাইলে যদি পোস্টপেইডের নিয়ম মেনে সিম নেয়া হয় তবেই ইন্টারনেট পাওয়া যেতে পারে। ব্রডব্যান্ড ইন্টারনেট থেকে অবশ্য সব সাইট দেখা যাবে না। কাবরা জানান, পর্যটক, শিক্ষার্থী, ব্যবসায়ীদের জন্য ইন্টারনেট ব্যবহারের যে বিশেষ সুবিধা চালু ছিল, সেগুলো চালুই রাখা হবে।

শ্রীনগরের বাসিন্দা সাজাদ আহমেদ বলেন, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার না করেও এবার বাকি পৃথিবীর সঙ্গে যোগাযোগ করতে পারবো।’ এদিকে উপত্যকার অনেকেই এখনও সোশ্যাল মিডিয়ায় নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিষয়টি বিশ্বাস করতে পারছেন না। তাদেরই একজন সফটওয়্যার প্রোগ্রামার নাভিজ আঞ্জুম।

তিনি বলেন, জানি না গত কয়েক মাসে এমন কী পরিবর্তন হয়েছে যে এমন সিদ্ধান্ত নেয়া গেলো। সিদ্ধান্তটাই ভুল ছিল।’ আর সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজার বলেন, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের মাধ্যমে কাশ্মীরীরা সোশ্যাল মিডিয়া ব্যবহার করছিলেন। তাই সরকার বোধহয় নিষেধাজ্ঞার ব্যর্থতা বুঝতে পেরেছে।’

উল্লেখ্য, গত আগস্টে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ তুলে নিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। তারপর থেকেই সেখানকার ইন্টারনেট ও মোবাইল সার্ভিস বন্ধ করে দেয়া হয়।

উপরে