প্রকাশিত : ৬ মার্চ, ২০২০ ১৫:৩০

ভুটানেও করোনার হানা, পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
 ভুটানেও করোনার হানা, পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

দক্ষিণ এশিয়ায় ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, শ্রীলঙ্কার পর এবার ভুটানেও হানা দিয়েছে নভেল করোনাভাইরাস। শুক্রবার দেশটিতে প্রথমবার এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর পরপরই সতর্কতামূলকভাবে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে কর্তৃপক্ষ।

ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ৭৯ বছর বয়সী ওই করোনা রোগী মার্কিন নাগরিক। তিনি গত ২ মার্চ ভারত থেকে বিমানযোগে ভুটান পৌঁছান। শুক্রবার তার শরীরে করোনার উপস্থিতি নিশ্চিত হয়। তাকে থিম্পুর একটি হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ভুটান সরকার আগামী দুই সপ্তাহের জন্য সব ধরনের পর্যটক প্রবেশ নিষিদ্ধ করেছে। এই সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে। একই সঙ্গে, দেশটিতে অন্তত দু’সপ্তাহের জন্য বেশ কয়েকটি স্কুল বন্ধ ও আন্তর্জাতিক সম্মেলন স্থগিত করা হয়েছে।

এদিকে, ভারতের রাজধানী নয়া দিল্লিতে থাইল্যান্ড ও মালয়েশিয়া ভ্রমণ করা এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এ নিয়ে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ জন। এছাড়া পাকিস্তানে পাঁচজন এবং আফগানিস্তান, নেপাল ও শ্রীলঙ্কায় একজন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৯৮ হাজার মানুষ, প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৩৮৩ জন। আর ৫৫ হাজার ১৮৯ জন কোভিড-১৯ রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

উপরে