প্রকাশিত : ৬ মার্চ, ২০২০ ১৬:১২

চীনের বাইরে ১৭ গুণ বেশি গতিতে ছড়াচ্ছে করোনা: হু

অনলাইন ডেস্ক
চীনের বাইরে ১৭ গুণ বেশি গতিতে ছড়াচ্ছে করোনা: হু

চীনের বাইরে বিশ্বজুড়ে ১৭ গুণ বেশি গতিতে কভিড-১৯ (করোনাভাইরাস) ছড়াচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। একই সঙ্গে করোনা প্রতিরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য সব দেশের প্রতি আহ্বান জানানো হয়েছে। 

হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস বলেন,‘যেভাবেই হোক করোনাভাইরাসকে ঠেকাতে হবে। এটা আত্মসমর্পণের সময় নয়। কোনও অজুহাতের সময় নয়। সবাইকে ঐক্যবদ্ধাভাবে এ কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে হবে।’

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃত্যুর মিছিল থামেছেই না। প্রাণঘাতী এই ভাইরাসে চীনে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ৪২ জন। আর বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৮৫ জনে।

গতকাল চীনের মূল ভূখণ্ডে নতুন করে আরও ১৪৩ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল এ সংখ্যা কিছুটা বাড়লেও গবেষকদের হিসাবে, চীনে করোনাভাইরাস সংক্রমণের হার অনেকটাই কমে এসেছে, বিশেষ করে ভাইরাসটির উৎস হুবেই প্রদেশের বাইরে।

বৃহস্পতিবার হুবেইতে মারা গেছেন আরও ২৯ জন, এর মধ্যে উহান শহরেই মৃত্যুর ঘটনা ২৩টি। চীনে এ পর্যন্ত ৮০ হাজার ৫৫২ জনের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে।

দেশটিতে করোনা নিয়ন্ত্রণে নিয়োজিত এক জ্যেষ্ঠ গবেষক জানিয়েছেন, চলতি মাসের মাঝামাঝি সময়েই উহান বাদে চীনের অন্য শহরগুলোতে করোনা ভাইরাস সংক্রমণের হার শূন্যের কোঠায় নেমে আসতে পারে।

গত বছরের ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই থেকে ছড়াতে শুরু করে নিউমোনিয়াসদৃশ করোনাভাইরাস। প্রথমদিকে দেশটি স্বীকার না করলেও মৃত্যুর হার বাড়তে বাড়তে ২০০৩ সালে সার্সের ভয়াবহতাও ছাড়িয়ে গেছে। সার্সের কারণে মৃত্যু হয়েছিল ৭৭ জনের। আর করোনায় এরই মধ্যে তিন হাজার ৩৮৫ জন মানুষের মৃত্যু হয়েছে। চীন ছাড়াও আরও বিশ্বের প্রায় ৮৬টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

উপরে