প্রকাশিত : ৮ মার্চ, ২০২০ ১৭:৪৯

করোনা মোকাবেলায় ২ কোটি ডলার সহায়তা দিচ্ছে চীন

অনলাইন ডেস্ক
করোনা মোকাবেলায় ২ কোটি ডলার সহায়তা দিচ্ছে চীন

নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক সহযোগিতার অংশ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) ২ কোটি মার্কিন ডলার সহায়তার সিদ্ধান্ত নিয়েছে চীন। আজ রোববার চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বজুড়ে সাড়ে তিন হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাসের প্রাদুর্ভাব প্রথমে চীনে শুরু হলেও এখন বিশ্বের ১০৪টি দেশে ছড়িয়েছে। বিশ্বজুড়ে ব্যাপক মহামারির আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে।

এদিকে, বাংলাদেশে প্রথমবারের মতো রোববার ইতালি ফেরত তিন প্রবাসীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বিশ্বের অন্যান্য দেশে জোরালো প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়ে আসছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস। অন্যান্য দেশগুলোতে প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে এবং এই মহামারীকে বৈজ্ঞানিক ও যৌক্তিক উপায়ে মোকাবেলায় প্রচার এবং স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ডব্লিউএইচও।

মহামারি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে চীনের নেয়া পদক্ষেপে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমর্থন এবং সহযোগিতার প্রশংসা করেছে চীন। বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে এই প্রাণঘাতী ভাইরাসের ভয়াবহ প্রকোপ শুরু হয়েছে ইতালিতে। চীনের পর এখন এই দেশেই সর্বোচ্চ সংখ্যক মানুষের প্রাণহানি ঘটেছে। ইতালিতে করোনায় প্রাণ গেছে ২৩৩ জনের, সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৮৮৩ জন।

এছাড়া বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৫ হাজার ৮০১ জন, মারা গেছেন ৩ হাজার ৫৯৮ জন। তবে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৫৮ হাজার ৫৬৮ জন।

উপরে