প্রকাশিত : ১০ মার্চ, ২০২০ ১৫:৫০

করোনা নিয়ে ইতালির কারাগারে দাঙ্গায় নিহত ৬

অনলাইন ডেস্ক
করোনা নিয়ে ইতালির কারাগারে দাঙ্গায় নিহত ৬

ইতালির এক কারাগারে করোনাভাইরাস প্রতিরোধী ব্যবস্থা নিতে গিয়ে কারারক্ষী ও বন্দিদের মধ্যে দাঙ্গায় অন্তত ছয়জন নিহত হয়েছে। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বন্দিদের আলাদা করা এবং দর্শনার্থীদের ওপর কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নেয়া হয়। এতে সোমবার দুপুরের দিকে পুরো দেশের কারাগারগুলোতে উত্তেজনা সৃষ্টি হয়।

দুইটি কারাগারে দাঙ্গা সৃষ্টি হয়। একটি কারাগারে নিরাপত্তা কর্মীদের জিম্মি করে রাখে বন্দিরা। আরেকটি কারাগারে ঘটে হতাহতের ঘটনা।

ইতালির কারা কর্তৃপক্ষের প্রধান কর্মকর্তা ফ্রান্সিসকো বাসেন্তিনি জানান, উত্তরাঞ্চলীয় শহর মোডেনায় দাঙ্গায় কারাগারের ভেতরেই মারা যায় তিনজন বন্দি। অন্য তিনজন মারা যায় বন্দিদের অন্যত্র স্থানান্তরের সময়।

তিনি বলেন, করোনাভাইরাস নিয়ে পদক্ষেপে পুরো দেশের কারাগারগুলোতে বিদ্রোহ শুরু করেছে বন্দিরা। দেশটির বিচার মন্ত্রণালয় জানায়, অনেকগুলো কারাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে করোনার সংক্রমণ রোধে ইতালিজুড়ে সব ধরনের স্কুল, ব্যায়ামাগার, জাদুঘর, নাইটক্লাব এবং অন্যান্য জনবহুল স্থান বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী ৩ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

উল্লেখ্য, ইতালিতে কভিড-19 এর ভয়াবহ সংক্রমণ ঘটেছে। চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে দেশটিতে। রোববার একদিনেই ইতালিতে মারা গেছে ১৩৩ জন। সোমবারও মারা যায় ৯৭ জন। সবমিলিয়ে দেশটিতে ৪৬৩ জনের মৃত্যু হয়েছে।

উপরে