প্রকাশিত : ১১ মার্চ, ২০২০ ১৭:২২

করোনা: পোল্যান্ডে বন্ধ স্কুল-জাদুঘর-সিনেমা হল

অনলাইন ডেস্ক
করোনা: পোল্যান্ডে বন্ধ স্কুল-জাদুঘর-সিনেমা হল

করোনাভাইরাসের বিস্তারের আতঙ্কে স্কুল, জাদঘর এবং সিনেমা হল বন্ধ করে দিয়েছে ইউরোপের দেশ পোল্যান্ড। এদিকে ইউরোপের আরেক দেশ ইউক্রেনের রাজধানী কিয়েভের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। পোল্যান্ডে এ পর্যন্ত ২৬ জন করোনায় আক্রান্ত হলেও কারও মৃত্যু হয়নি।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কিয়েভ কর্তৃপক্ষ চলতি মার্চের শেষ পর্যন্ত রাজধানীর সকল স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছে। কিয়েভের মেয়র ভিটালি ক্লিৎসকো বলেছেন, ‘আগামীকাল থেকে আমরা প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া শুরু করবো।

পোল্যান্ডের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল জরোসল মিকা জার্মানিতে এক মিশনে থাকাকালীন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক টুইট বার্তা জানিয়েছে। তাতে আরও বলা হয়, তার অবস্থা এখন স্থিতিশীল এবং তার সফরসঙ্গীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

পোল্যান্ড ইতোমধ্যে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া প্রতিবেশী জার্মানি এবং চেক প্রজাতন্তের সীমন্তে স্বাস্থ্য পরীক্ষা আরও জোরদার করেছে। ইউক্রেইন, বেলারুল এবং লিথুনিয়ার মতো প্রতিবেশী দেশগুলোর ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে।

পোল্যান্ডে বেশিরভাগ করোনায় আক্রান্ত রোগী সম্প্রতি জার্মানি থেকে দেশে ফিরেছিলেন। স্কুল, জাদুঘর ও সিনেমা হল বন্ধ ছাড়াও পোল্যান্ডে দেশজুড়ে সম্পূর্ণ কিংবা আংশিকভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে আগামী দুই সপ্তাহের জন্য ক্লাস বন্ধ ঘোষণা করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

উপরে