প্রকাশিত : ১২ মার্চ, ২০২০ ১৭:০৩

বাড়িতেই মাস্ক তৈরির পরামর্শ থাই কর্তৃপক্ষের

অনলাইন ডেস্ক
বাড়িতেই মাস্ক তৈরির পরামর্শ থাই কর্তৃপক্ষের

করোনাভাইরাসের কারণে বিশ্বের বিভিন্ন দেশে বেড়ে গেছে সার্জিক্যাল মাস্কের চাহিদা। অতিরিক্ত চাহিদার কারণে অনেক দেশেই এখন মাস্ক সংকট চলছে। এই সংকট মোকাবেলায় থাইল্যান্ডের স্বাস্থ্য কর্তৃপক্ষ সার্জিক্যাল মাস্কের পরিবর্তে বাসায় তৈরি কাপড়ের মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে।

থাইল্যান্ডে এ পর্যন্ত ৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ভাইরাস প্রাদুর্ভাবের কারণে গত মাসে মাস্ক ও স্যানিটাইজার বেচাকেনায় নিয়ন্ত্রণ আরোপ করে কর্তৃপক্ষ। সার্জিক্যাল মাস্কের সংকটের কারণে ইতোমধ্যে থাই কর্তৃপক্ষ দ্রুত পাঁচ কোটি পিস কাপড়ের মাস্ক তৈরি ও দেশব্যাপী বিতরণের জন্য ৭০ লাখ মার্কিন ডলার বাজেট বরাদ্দ করেছে।

স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক পানপিমন উইপুলাকর্ন জানান, কাশি কিংবা হাঁচির মাধ্যমে ভাইরাস সংক্রমণ থেকে রক্ষায় কাপড়ের মাস্ক যথেষ্ট।

তিনি বলেন, ‘কাশি ও হাঁচি থেকে যে পানি বের হয় তার পরিমাণ প্রায় পাঁচ মাইক্রন। আমরা ইতোমধ্যে পরীক্ষা করে দেখেছি কাপড়ের মাস্ক এক মাইক্রনের চেয়ে বেশি পানির ফোটা প্রতিরোধ করতে সক্ষম।’ তিনি অবশ্য প্রতিদিন এই মাস্ক ধোয়ার পরামর্শ দিয়েছেন।

বাড়িতে বসে কীভাবে মাস্ক বানানো যায় সেই ভিডিও প্রচার করছে থাই কর্তৃপক্ষ। এছাড়া মাস্ক তৈরির জন্য দেশব্যাপী কর্মশালার আয়োজনও করা হয়েছে।

উপরে