প্রকাশিত : ১৪ মার্চ, ২০২০ ১৫:৫৩

করোনায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডারের মৃত্যু

অনলাইন ডেস্ক
 করোনায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডারের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্তে হয়ে মারা গেছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডার নাসের শাবানি। শুক্রবার ইরানের শীর্ষ এই কমান্ডার মারা গেছেন বলে আইআরসিজি নিশ্চিত করেছে।

আইআরসিজির মুখপাত্র রামিজান শরিফ বলেছেন, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির বিপ্লবী এই গার্ড বাহিনীর অন্তত পাঁচ সদস্য মারা গেছেন। এছাড়া করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটির সরকারের বিভিন্ন পর্যায়ের অন্তত ১৩ কর্মকর্তা প্রাণ হারিয়েছেন।

শুক্রবার পর্যন্ত ইরানে করোনায় প্রাণ গেছে ৫১৪ জনের এবং সংক্রমিত হয়েছেন মোট ১১ হাজার ৩৬৪ জন। সুস্থ হয়েছেন তিন হাজার ৫২৯ জন। গত ৩৭ বছর ধরে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীতে কর্মরত ছিলেন কমান্ডার নাসের শাবানি। এই সময়ে ইরানের সামরিক বাহিনীর অভিজাত এই শাখার বিভিন্ন উচ্চপদে দায়িত্ব পালন করেছেন তিনি।

ইরানে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে দেশটির বেশ কয়েকজন রাজনীতিক ও সরকারি কর্মকর্তা মারা গেছেন। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির দু'জন উপদেষ্টা বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন। এছাড়া দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানির ফার্স্ট ডেপুটি এসহাক জাহাঙ্গীরি, একাধিক মন্ত্রী ও এমপি করোনা সংক্রমিত হয়েছেন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাস ধরা পড়ে। তখন থেকে বিশ্বের শতাধিক দেশে এই ভাইরাস সংক্রমণ ঘটিয়েছে এক লাখ ৪৫ হাজার ৬৯৮ জন এবং ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৪৩৬ জন।

উপরে