প্রকাশিত : ১৪ মার্চ, ২০২০ ১৬:৪৪

অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করল নেপাল

অনলাইন ডেস্ক
অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করল নেপাল

করোনাভাইরাসের আতঙ্কে ‘অন্য অ্যারাইভাল ভিসা’ বন্ধের ঘোষণা দিয়েছে নেপাল। শুক্রবার নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেয় নেপাল সরকার। এর আগে ভারত, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কাও ‘অন অ্যারাইভাল ভিসা’ বন্ধের ঘোষণা দিয়েছিল। এসব দেশের পর এবার নেপালের সঙ্গেও যোগাযোগ বন্ধ হলো বাংলাদেশের। 

শনিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা জারি থাকবে। 

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ১৪৫টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে। শুক্রবার পর্যন্ত বিশ্বে করোনায় নিহত হয়েছেন ৫৪৩৬ জন। অপরদিকে ৭২ হাজার ৫২৯ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৬৩৭ জন।

এই ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮২৪ জন। আর মারা গেছেন ৩ হাজার ১৮৯ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত ও নিহত হয়েছেন ইতালিতে। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৬৬০ জন এবং মৃত্যু হয়েছে ১২৬৬ জনের। ইতালির পরেই অবস্থান করছে ইরান ও দক্ষিণ কোরিয়া। ইরানে এখন পর্যন্ত ১১ হাজার ৩৬৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫১৪ জন। দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৮৬ এবং মারা গেছে ৭২ জন।

উপরে