প্রকাশিত : ২০ মার্চ, ২০২০ ১২:২৮

মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ইতালি

অনলাইন ডেস্ক
মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ইতালি

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে নতুন করে ৪২৭ জনের মৃত্যুতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৫ জনে।

করোনাভাইরাসের উৎস চীনে এ পর্যন্ত এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ২৪৫ জন। একদিনে সর্বোচ্চ মৃতের রেকর্ডটিও এখন ইতালির।

গত ১২ মার্চ থেকে গোটা ইতালিকে ‘লকডাউন’ করা হয়। ২৫ মার্চ পর্যন্ত লকডাউন কার্যকর থাকার কথা থাকলেও এ সময়সীমা আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে ইতালি সরকার। ইতালির নাগরিকদের ঘরে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। এসব সতর্কতামূলক পদক্ষেপের পরও দেশটিতে এই মহামারি ঠেকানো যাচ্ছে না।

মৃতের সংখ্যার দিক দিয়ে ইতালি চীনকে ছাড়িয়ে গেলেও এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যার দিক দিয়ে অনেক এগিয়ে চীন। চীনে এ পর্যন্ত প্রায় ৮১ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৪১ হাজার ৩৫ জন।

বিশ্বে করোনাভাইরাস (কোভিড-১৯)-এ এখন পর্যন্ত ২ লাখ ২০ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এই ভাইরাসে প্রাণ হারিয়েছে ৯ হাজারের বেশি মানুষ। চীনে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শুরু হলেও এর কেন্দ্র এখন ইউরোপ।

বৃহস্পতিবার আশাব্যাঞ্জক খবর শুনিয়েছে চীন। দেশটি দাবি করেছে, বুধবার চীনা নাগরিকদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। তবে সম্প্রতি দেশের বাইরে থেকে চীনে প্রবেশকারীদের মধ্যে ৩৪ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

উপরে