প্রকাশিত : ২১ মার্চ, ২০২০ ১১:৪১

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক
করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রে

এখন পর্যন্ত করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহারের কোনো ভ্যাকসিন বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে, আগে থেকেই আবিষ্কার হওয়া অন্য ওষুধ নিয়ে করোনা চিকিৎসার ব্যাপারে গবেষণা চালিয়ে যাচ্ছেন গবেষকরা।

এদিকে ম্যালেরিয়া রোগের চিকিৎসায় ব্যবহার করা একটি ওষুধ করোনা চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে এরই মধ্যে ওষুধটির সরবরাহ ঘাটতিতে পড়েছে।

দ্য আমেরিকান সোসাইটি অব হেলথ সিস্টেম ফার্মাসিস্টস (এএসএইচপি) জানিয়েছে, ওষুধটি যুক্তরাষ্ট্রে স্বল্পতা দেখা দিয়েছে। ম্যালেরিয়া রোগের চিকিৎসায় ব্যবহৃত হাইড্রোঅক্সিক্লোরোকুইন এরই মধ্যে করোনা চিকিৎসার ওষুধ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে সে দেশে। মোট আটটি প্রতিষ্ঠান এই ওষুধ তৈরি করে। তার মধ্যে চারটিতেই এই ওষুধের সঙ্কট দেখা দিয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে। বিশ্বজুড়ে গবেষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন এর ভ্যাকসিন আবিষ্কারের ব্যাপারে। তবে সচেতন থেকে ভাইরাসটি থেকে বাঁচার বিকল্প নেই।

উটাহ হেলথ ইউনিভার্সিটির ওষুধ তথ্য বিভাগের প্রধান ইরিন ফক্স বলেন, ওষুধের দোকানগুলোতে ম্যালেরিয়া চিকিৎসার ভ্যাকসিনটি আর পাওয়া যাচ্ছে না। এমনকি ডাক্তারের নির্দেশনা অনুসারে ওষুুধ নিতে গেলেও সবগুলো মিলছে না।  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ম্যালেরিয়া চিকিৎসার ওষুধ শিগগিরই পর্যাপ্ত সরবরাহের চেষ্টা করছি আমরা। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোকে করোনাভাইরাস মোকাবেলায় আন্তরিকভাবে কাজ করারও আহ্বান জানান তিনি।

জানা গেছে, চীন এবং ভারত থেকে ওষুধ যুক্তরাষ্ট্রে যাওয়া বন্ধ থাকার কারণে এই সঙ্কট দেখা দিয়েছে।

উপরে