প্রকাশিত : ২৩ মার্চ, ২০২০ ১২:১৯

করোনা আতঙ্ক: কলম্বিয়ায় কারাগারে সংঘর্ষে নিহত ২৩

অনলাইন ডেস্ক
করোনা আতঙ্ক: কলম্বিয়ায় কারাগারে সংঘর্ষে নিহত ২৩

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ে উত্তেজনার জেরে কলম্বিয়ার একটি কারাগারে ভয়াবহ সংঘর্ষে কমপক্ষে ২৩ জন নিহত এবং ৮৩ বন্দি আহত হয়েছেন। রবিবার হওয়া এই সংঘর্ষকে করোনা উদ্বেগে জেল ভাঙার প্রচেষ্টা হিসেবে দেখছে দেশটির কর্তৃপক্ষ। খবর বিবিসির।

দেশটির লা মোদেলো কারাগারে ভয়াবহ এই দাঙ্গার ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন বিচারমন্ত্রী মার্গারিটা কাবেলো। এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

মার্গারিটা কাবেলো জানান, আহত ৩২ বন্দি ও সাত রক্ষীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, এদের মধ্যে দুই রক্ষীর অবস্থা সঙ্কটজনক। সমন্বিত পরিকল্পনার অংশ হিসেবে এই সহিংসতা হয়েছে এবং দেশের ১৩টি কারাগার থেকে অস্থিরতার খবর এসেছে বলেও জানিয়েছেন তিনি।

জানা গেছে, দেশটির কারাগারগুলোতে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি বন্দি রাখা হয়েছে। করোনাভাইরাস সেখানে প্রবেশ করলে ভয়াবহ অবস্থা হবে জানিয়ে বিক্ষোভ দেখায় বন্দিরা। সেই বিক্ষোভই পরে দাঙ্গায় রূপ নেয়।

তবে কারাগারে অস্বাস্থ্যকর পরিস্থিতির অভযোগের বিষয়ে দেশটির বিচারমন্ত্রী বলেন, এ ধরনের পরিকল্পনা ও এসব দাঙ্গা হওয়ার মতো কোনো স্বাস্থ্যবিধিগত সমস্যা সেখানে ছিল না। কোনো বন্দি বা হেফাজতে থাকা কারো অথবা প্রশাসনিক কোনো কর্মী করোরই করোনাভাইরাসের সংক্রমণ হয়নি। বন্দিরা উন্মত্ত হয়ে উঠেছিল এবং তাদের কয়েকজনের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ ও সম্পত্তি ক্ষতিসাধন করার অভিযোগ আনা হতে পারে।

কলম্বিয়ার বিচার মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, দেশটির মোট ১৩২টি কারাগারে বন্দি ধারণ ক্ষমতা ৮১ হাজার হলেও বন্দি আছে এক লাখ ২১ হাজারেরও বেশি।

এ পর্যন্ত কলম্বিয়ায় ২৩১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং দুই জন মারা গেছে। এরই মধ্যে দেশব্যাপী লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রাথমিকভাবে মঙ্গলবার থেকে শুরু হয়ে ১৯ দিন পর্যন্ত লকডাউন থাকবে কলম্বিয়া। এছাড়া নাগরিকদের চলাফেরার ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।, তবে চিকিৎসা কর্মী, নিরাপত্তা বাহিনীগুলো এবং ফার্মেসি ও সুপারমার্কেট কর্মীরা এর আওতামুক্ত রয়েছেন। এছাড়া দেশটির সত্তরোর্ধ নাগরিকদের মে মাসের শেষ পর্যন্ত ঘরে ভিতরে অবস্থান করার নির্দেশ দেওয়া হয়েছে।

উপরে