প্রকাশিত : ২৬ মার্চ, ২০২০ ১৪:১৩

চীন করোনা তৈরি করেনি এবং ছড়ায়নি: চীনা কর্মকর্তা

অনলাইন ডেস্ক
চীন করোনা তৈরি করেনি এবং ছড়ায়নি: চীনা কর্মকর্তা

বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাস নিয়ে বিশ্বের বেশ কিছু দেশ প্রশ্ন তুলেছে চীনের দিকে। যুক্তরাষ্ট্র সরাসরি এই ভাইরাস নিয়ে চীনকেই অভিযুক্ত করেছে। তবে এবার এ বিষয়ে বিবৃতি দিয়ে জানালো ভারতে অবস্থিত চীনা দূতাবাস। দূতাবাসের মুখপাত্র জি রং এক বিবৃতিতে বলেন, চীন এই ভাইরাস তৈরি করেনি বা বিশ্বে ছড়ায়নি।

পাশাপাশি এটিকে ‘চীনা ভাইরাস’ বা ‘উহান ভাইরাস’ এর মতো শব্দগুলিতেও আপত্তি জানিয়েছে চীন। জি রং জানিয়েছেন, চীনাদের সমালোচনা না করে চীন কীভাবে এই ভাইরাসের মোকাবেলা করেছে, তার দিকে বিশ্বের নজর দেওয়া উচিৎ।
 
পাশাপাশি যুক্তরাষ্ট্রের নাম না করে জি রং এর দাবি, যারা করোনাভাইরাসের নাম নিয়ে চীনকে কলঙ্কিত করতে চাইছেন, তারা ভুলে যাচ্ছেন যে, মানবজাতির কল্যাণে চীন প্রচুর ত্যাগ স্বীকার করেছে।

অন্যদিকে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি টুইট ঘিরে জল্পনা ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি টুইটে দেখা যাচ্ছে, চীন ‘জানুয়ারি মাসে তাদের যে তথ্য দিয়েছিল, সেই অনুযায়ী এই মারণ ভাইরাস মানুষের থেকে মানুষের দেহে ছড়ায় না।

অনেকের অভিযোগ, এখানেই সত্যকে আড়াল করেছে চীন। কারণ, চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছিল এই রোগ মানব শরীর থেকে মানব শরীরে ছড়ায় না। কিন্তু ততদিনে চীনে কয়েক’শ মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে গিয়েছিল। তাও এ ব্যাপারে সঠিক তথ্য জাতিসংঘকে তুলে দেয়নি চীন।

মার্কিন যুক্তরাষ্ট্রও চীনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ তুলেছে। তাঁদের অভিযোগ চীন ইচ্ছাকৃতভাবে করোনা নিয়ে তথ্যগোপন করেছে। অন্যদিকে বেইজিং আবার করোনাভাইরাসের সংক্রমণ রুখে দিয়ে সেই অভিজ্ঞতা অন্য রাষ্ট্রগুলির সঙ্গে শেয়ার করতে আগ্রহী বলে জানিয়েছে।

উপরে