প্রকাশিত : ৩ এপ্রিল, ২০২০ ১৭:৩০

করোনা মোকাবেলায় সৌরভ-শচিন-বিরাটদের সঙ্গে বৈঠকে মোদি

অনলাইন ডেস্ক
করোনা মোকাবেলায় সৌরভ-শচিন-বিরাটদের সঙ্গে বৈঠকে মোদি

করোনাভাইরাসের কারণে ইউরোপ-আমেরিকা কাঁপছে। তবে বিশ্ব স্বাস্থ্যসংস্থাসহ আন্তর্জাতিক সংগঠনগুলো বারবার ভবিষ্যদ্বানী করে যাচ্ছে, করোনার পরবর্তী গন্তব্য হতে পারে ভারতীয় উপমহাদেশ। ভারতে ইতিমধ্যেই ২ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে গেছে এবং মৃতের সংখ্যা ৫৬জন।

এই পরিস্থিতিতে করোনাভাইরাসকে মোকাবেলা করার জন্য মানুষের মধ্যে সচেতনতা তৈরির জন্য ক্রীড়া ব্যক্তিত্বদের এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ (শুক্রবার) করোনা মোকাবেলায় সৌরভ গাঙ্গুলি, বিরাট কোহলি, শচিন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি, বিশ্বনাথন আনন্দ থেকে শুরু করে মোট ৪০জন ক্রীড়াবীদের সঙ্গে টেলি কনফারেন্সে যুক্ত হন মোদি।

আজ শুক্রবার জাতির উদ্যেশে ভাষণ দেওয়ার পর করোনা মোকাবিলায় প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে টেলিকনফারেন্সে বৈঠক করেন মোদি। এরপর ক্রীড়াবীদদের সঙ্গে বৈঠক করতে বসেন মোদি। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠকে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী কিরণ রিজুজুও।

করোনা মোকাবিলায় পুরো ভারত লকডাউন হওয়ার পর প্রথমবার মোদি দেশের ক্রীড়াবিদদের সঙ্গে করোনা প্রতিরোধের ব্যাপারে আলোচনা করলেন। জানা গেছে, তিনি সমস্ত ক্রীড়াবিদদের দেশবাসীর উদ্দেশে নিয়ম মেনে চলার আবেদন রাখতে বলেছেন।

ক্রীড়ায় যেমন চ্যালেঞ্জ মোকাবিলার দক্ষতা, শৃঙ্খলা, ইতিবাচক মানসিকতা ও নিজের প্রতি বিশ্বাসের প্রয়োজন, তেমনই করোনার বিরুদ্ধে লড়াইয়েও এই গুণগুলো দরকার বলে জানান প্রধানমন্ত্রী।

এ সময় ক্রীড়াবিদদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে বলেও জানান তিনি। এই ভিডিও কনফারেন্সে শচিন টেন্ডুলকার-সৌরভ গাঙ্গুলি-বিরাট কোহালি ছাড়াও ছিলেন পিটি ঊষা, পুলেল্লা গোপীচন্দ, বিশ্বনাথন আনন্দ, হিমা দাস, বজরং পুনিয়া, রোহিত শর্মা, বিরেন্দর শেবাগ, যুবরাজ সিং, চেতেশ্বর পুজারা, লোকেশ রাহুল, মানু ভকর, শারদ কুমার, অজয় ঠাকুররা।

করোনাভাইরাসের প্রভাবে সারা বিশ্বের মত ভারতেও খেলাধুলার সব ইভেন্ট বন্ধ। কখন পরিস্থিতি স্বাভাবিক হবে, তা পরিষ্কার নয় এখনও পর্যন্ত। ১৪ এপ্রিল পর্যন্ত ঘরবন্দী গোটা দেশ। এই পরিস্থিতিতে রোববার রাত ৯ টায় ৯ মিনিটের জন্য দেশবাসীকে ঘরের আলো নিভিয়ে বাড়িতে থেকেই প্রদীপ, মোমবাতি, টর্চ বা মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালাতে বলেছেন নরেন্দ্র মোদি। যাতে বোঝা যায় দেশবাসী করোনা প্রতিরোধে একসঙ্গে লড়াই করছেন।

উপরে