প্রকাশিত : ৬ এপ্রিল, ২০২০ ১৩:৫৬

করোনার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আমরা সফল হবো: ব্রিটেনের রাণী

অনলাইন ডেস্ক
করোনার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে আমরা সফল হবো: ব্রিটেনের রাণী

ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ রোববার জাতির উদ্দেশে দেয়া বিরল এক টেলিভিশন ভাষণে করোনাভাইরাস মহামারির মধ্যে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন।

রাণী বলেন, আমরা সবাই মিলে এই রোগের মোকাবিলা করছি এবং আমি আপনাদের নিশ্চিত করতে চাই যে যদি আমরা ঐক্যবদ্ধ এবং দৃঢ় থাকি তাহলে আমরা সফল হবো।

ব্রিটেনের রাণী বলেন, এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের প্রতিক্রিয়া নিয়ে সামনের বছরগুলোতে আমরা গর্ববোধ করবো। উইন্ডসোর ক্যাসেলে আগে থেকে ধারণকৃত ওই ভাষণে রাণী যুক্তরাজ্যে ন্যাশনাল হেলথ সার্ভিসের ফ্রন্টলাইন কর্মীদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, যখন যুক্তরাজ্য সেবা ও জরুরি কর্মীদের ধন্যবাদ জানাতে একসঙ্গে এগিয়ে এসেছে, এটি আমাদের জাতীয় স্পৃহার অভিব্যক্তি হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। এসময় রাণী বলেন, এই ‘চ্যালেঞ্জিং’ সময় তাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার জাতির উদ্দেশে ভাষণকে মনে করিয়ে দিচ্ছে।

রাণী এলিজাবেথ বলেন, ১৯৪০ সালে আমার বোনের সহায়তায় যখন প্রথম ভাষণ দিয়েছিলাম সেটির কথা এটি মনে করিয়ে দিচ্ছে। যুদ্ধের কারণে মানুষজনকে নিজেদের বাড়ি থেকে পালিয়ে যেতে হয়েছিল এবং আপনজনদের নিরাপদে সরিয়ে দিতে হয়েছিল। আজ, আরেকবার, অনেকেই আপনজনের কাছ থেকে আলাদা থাকার কষ্ট অনুভব করবে।

আমরা সবাই এক থাকলেও সফল হবো বলেই নিজর ভাষণ শেষ করেন রাণী এলিজাবেথ। তিনি বলেন, আমরা এর আগেও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। তবে এটি সম্পূর্ণ আলাদা। এবার আমরা সবার চেষ্টায় বিশ্বের সব জাতির সঙ্গে এক হয়েছি। আমরা সবাই মিলে সফল হবো। এই সফলতার দাবিদার হবেন সবাই, বলেন রাণী।

উপরে