প্রকাশিত : ১ মে, ২০২০ ১৫:৫২

আমেরিকায় লকডাউন তুলে নিতে সশস্ত্র বিক্ষোভ

অনলাইন ডেস্ক
আমেরিকায় লকডাউন তুলে নিতে সশস্ত্র বিক্ষোভ

করোনা ভাইরাসের কারণে ঘরবন্দি জীবন অতিষ্ট হয়ে উঠেছে আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের মানুষের কাছে। তারা আর লকাডাউন চায় না। সবকিছু স্তব্ধ করে দেওয়া এই খড়গ তুলে নেওয়ার দাবিতে সশস্ত্র বিক্ষোভ দেখিয়েছে মিশিগানের মানুষ।

বৃহস্পতিবার লকডাউন তুলে নেওয়ার দাবিতে মিশিগানের রাজধানী ল্যান্সিংয়ে কয়েকশ জনগণ নজিরবিহীন এই প্রতিবাদ করেছে।

এসময় তারা মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রেটচেন হোয়াইটমারের বিরুদ্ধে স্লোগান দিচ্ছিল। বিক্ষোভে অনেককে মাস্ক ছাড়া বের হতে দেখা যায়। অনেককে দেখা যায় বুকে বন্দুক জড়িয়ে ক্ষোভ প্রকাশ করতে। খবর দ্য গার্ডিয়ানের।

বিক্ষোভকারীদের কেউ কেউ রাজ্যের আইনসভা হাউস চেম্বারেও প্রবেশের চেষ্টা চালান। পুলিশ সদস্যদের পর্যন্ত আটকে দেয় তারা। চিৎকার করে বলতে থাকেন- “আমাদের প্রবেশ করতে দিন।” অবশ্য এ সময় রাজ্যের সিনেট অধিবেশনে কমসংখ্যক সদস্যই উপস্থিত ছিলেন।

এমন পরিস্থিতিতে সার্জেন্টদের নীরবতায় ক্ষোভ প্রকাশ করেছেন সিনেটর ডায়ানা পোলজেনস্কি। টুইটে লিখেছেন, “আমার ওপর নিয়ে, মানুষজন বন্দুক নিয়ে আমাদের দিকে তেড়ে আসছিল। আজ থেকে এখন আমি আর আমাদের অস্ত্রধারী সার্জেন্টদের প্রশংসা করতে পারব না।”

যুক্তরাষ্ট্রে এটাকে লকডাউন বিরোধী সবচেয়ে বড় বিক্ষোভ হিসেবে দেখা হচ্ছে। লকডাউন বিরোধী এসব বিক্ষোভকারীরা মূলত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুসারী।

করোনাভাইরাস সংকট যুক্তরাষ্ট্রে কমে আসার তেমন কোনো আভাস না পাওয়া গেলেও লকডাউন উঠিয়ে নেওয়ার পক্ষে ট্রাম্প। এরই মধ্যে বেশ কিছু অঙ্গরাজ্যে লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রের প্রায় ১১ লাখ মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ৬৪ হাজার মানুষের।

উপরে