প্রকাশিত : ২ মে, ২০২০ ১৪:৩৭

সুইডেনের নদীতে পাকিস্তানি সাংবাদিকের লাশ

অনলাইন ডেস্ক
সুইডেনের নদীতে পাকিস্তানি সাংবাদিকের লাশ

তার দেশ পাকিস্তান থেকে পালিয়ে সুইডেনে রাজনৈতিক আশ্রয় পাওয়া এক সাংবাদিকের মরদেহ মিলেছে স্ক্যান্ডিনেভিয়ান দেশটির এক নদীতে। গত মার্চের শুরু থেকে নিখোঁজ থাকা ওই সাংবাদিকের নাম সাজিদ হুসেন। তিনি সুইডেনে থেকে বেলুচিস্তান টাইমস নামের একটি অনলাইন পত্রিকার প্রধান সম্পাদক হিসেবে কাজ করে আসছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, সাজিদ ২০১৯ সালে পাকিস্তান থেকে পালিয়ে সুইডেনে রাজনৈতিক আশ্রয় নেন। গত ২ মার্চ থেকে তার সন্ধান পাওয়া যাচ্ছিল না। ধারণা করা হয়েছিল তিনি সুইডেন থেকে আরেক দেশে নির্বাসিত হয়েছেন। আবার কেউ আবার বলছিলেন তিনি নিখোঁজ। শেষ পর্যন্ত সুইডেনেরই একটি নদীতে নিথর, প্রাণহীন তার দেহ মিলেছে।

শুক্রবার সুইডিশ পুলিশের মুখপাত্র জোনাস ইরোনেন জানিয়েছেন, গত ২৩ এপ্রিল ফাইরিশ নদী থেকে সাজিদের লাশ উদ্ধার করা হয়। রাজধানী স্টকহোম থেকে ৩৫ মাইল দূরের উপসালা শহরে সাজিদকে সবশেষ দেখা গিয়েছিল।

সুইডিশ পুলিশের মুখপাত্র বলেন, ‘নিখোঁজের আগে সাজিদ তার বন্ধু আব্দুল মালিকের সঙ্গে স্টকহোমে ছিলেন। উপসালার উদ্দেশ্যে তারা দুজন যখন রওনা দেন তখন তারা ভালো অবস্থায় ছিলেন। সাজিদের স্ত্রীর বরাতে আমরা জানতে পেরেছি উপসালার নতুন একটি বাসায় ওঠার পরিকল্পনা ছিল তার।’

বিরোধপূর্ণ বেলুচিস্তানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রতিবেদনের জেরে পাকিস্তানের ক্ষমতাসীনদের রোষানলে পড়ে ২০১২ সালে দেশ ছেড়ে পালান সাংবাদিক সাজিদ। সুইডেনে থেকে নিজের অনলাইন সংবাদমাধ্যম বেলুচিস্তান টাইমসের প্রধান সম্পাদক হিসেবে কাজ করে আসছিলেন তিনি।

প্রসঙ্গত, সাংবাদিকদের জন্য পাকিস্তান বিশ্বের অন্যতম ভয়ানক একটি জায়গা। ২০১৯ সালের আরএসএফ প্রেস ফ্রিডম ইনডেক্স অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে দক্ষিণ এশীয় এই দেশটির অবস্থান ১৪২ নম্বরে।

উপরে