প্রকাশিত : ৪ মে, ২০২০ ১৬:৪৮

বছরের শেষেই করোনার ভ্যাকসিন হাতে আসবে: ট্রাম্প

অনলাইন ডেস্ক
বছরের শেষেই করোনার ভ্যাকসিন হাতে আসবে: ট্রাম্প

চলতি বছরের শেষেই করোনাভাইরাসের ভ্যাকসিন হাতে আসবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া সেপ্টেম্বরে স্কুল এবং বিশ্ববিদ্যালয় খোলার চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়াল থেকে সম্প্রচারিত ফক্স নিউজের 'টাউন হল' অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এসব কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি যে এবছরের শেষের মধ্যেই আমাদের হাতে করোনাভাইরাসের ভ্যাকসিন চলে আসবে’।

ট্রাম্প জানিয়েছেন তিনি তার কর্মকর্তাদের সঙ্গে কথা বলেই এই ভ্যাকসিনের বিষয়টি জেনেছেন। তিনি যোগ করেন, ‘চিকিৎসকরা বলবেন, আপনার এটা বলা উচিত নয়, কিন্তু আমি যেটা মনে করি আমি সেটাই বলব’।

মানব দেহে গবেষণার ঝুঁকি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ট্রাম্প বলেন, ‘তারা স্বেচ্ছাসেবক। তারা জানে যে তারা কী করছে’। পাশাপাশি ট্রাম্প জানান, সেপ্টেম্বরে স্কুল এবং বিশ্ববিদ্যালয় খোলার চেষ্টা করা হবে। তিনি চান যে বাচ্চারা স্কুল, বিশ্ববিদ্যালয়ে যাওয়া শুরু করুক।

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করার জন্য অনেক দেশই আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। কিছু দেশে ভ্যাকসিনের ট্রায়ালও শুরু হয়ে গেছে। ট্রাম্প জানিয়েছেন যদি অন্য দেশ করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে পারে আগে, তাতেও তিনি খুশিই হবেন।

ট্রাম্প বলেন, ‘কে ভ্যাকসিন তৈরি করল তাতে আমার কিছু যায় আসে না, এখন আমি শুধু চাই এমন একটি ভ্যাকসিন হাতে আসুক যা এই ভাইরাসকে আটকে দিতে পারে।’

উপরে