প্রকাশিত : ৬ মে, ২০২০ ১৬:২৬

করোনাভাইরাস: ইউরোপের সর্বোচ্চ মৃত্যু যুক্তরাজ্যে

অনলাইন ডেস্ক
করোনাভাইরাস: ইউরোপের সর্বোচ্চ মৃত্যু যুক্তরাজ্যে

যুক্তরাজ্যের সরকার জানিয়েছে, করোনাভাইরাসে ইউরোপের সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। দেশটিতে এখন পর্যন্ত ২৯ হাজার ৪২৭ জন করোনাভাইরাসে মারা গেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এটিকে ‘একটি বড় ট্রাজেডি’ হিসেবে বর্ণনা করেছেন। খবর বিবিসির।

তবে বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে মৃতের এই সংখ্যাটা তুলনার করার সময় এখনও আসেনি। ইতালি ও যুক্তরাজ্য উভয় দেশই করোনায় মারা যাওয়া ব্যক্তিদের রেকর্ড রাখছে।

বিবিসির পরিসংখ্যান বিভাগের প্রধান রবার্ট কাফে বলেছেন, ইতালির তুলনায় দ্রুত গতিতে মৃত্যুর এই সংখ্যায় পৌঁছেছে যুক্তরাজ্য। তবে মৃত্যুর সংখ্যা নিয়ে ইতালির সঙ্গে যুক্তরাজ্যের তুলনার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন তিনি। কারণ ইতালির চেয়ে যুক্তরাজ্যের জনসংখ্যা ১০ গুণ বেশি।

এছাড়া করোনা পরীক্ষা ক্ষেত্রেও দুই দেশের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। কারণ যুক্তরাজ্যে চেয়ে অনেক বেশি টেস্ট পরিচালনার করছে ইতালি।

করোনাভাইরাস নিয়ে দৈনিক ব্রিফিংয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৯ হাজার ৪২৭ জনের জীবন চলে যাওয়াটা দেশের জন্য ‘একটি বড় ট্রাজেডি’ এবং এভাবে এত সংখ্যক কখনও মারা যায়নি।

তবে এই মহামারি শেষ হওয়ার আগে বিশ্বের বিভিন্ন দেশ পরিস্থিতি কীভাবে সামাল দিচ্ছে তা নিয়ে এখনই তুলনায় যেতে চাননি তিনি। এজন্য বৈশ্বিক সমন্বিত তথ্যের জন্য অপেক্ষার কথা জানিয়েছেন।

উপরে