প্রকাশিত : ১১ মে, ২০২০ ১৬:৪১

করোনার নতুন সংক্রমণ, চীনের এক শহর লকডাউন

অনলাইন ডেস্ক
করোনার নতুন সংক্রমণ, চীনের এক শহর লকডাউন

চীনের উত্তরপূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের শুলান শহর আবারও লকডাউন কার্যকর করার ঘোষণা দিয়েছে। সেখানে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়ার পর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। খবর সিজিটিএনের।

সোমবার এক সংবাদ সম্মেলনে শহরটির মেয়র জিন হুয়া বলেন, তার শহর এই ভাইরাসের বিরুদ্ধে ‘যুদ্ধকালীন’ লড়াইয়ে রয়েছে এবং এটির বিস্তার রোধে কঠোর পদক্ষেপ নেবে স্থানীয় প্রশাসন।

গত ৭ মে ওই শহরে নতুন করে একজনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। সবমিলিয়ে শহরটিতে এখন পর্যন্ত ১৩ জন করোনায় আক্রান্ত হয়েছে।

ওই আক্রান্ত ব্যক্তির সঙ্গে গভীর সংস্পর্শ এসেছে এমন ২৯০ জনকে শনাক্ত করা হয়েছে এবং তাদের চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এমন পরিস্থিতিতে স্থানীয় কর্তৃপক্ষ স্পোর্টিং ফ্যাসিলিটি, সিনিক এরিয়া, মুভি থিয়েটার ও লাইব্রেরিসহ সব পাবলিক প্লেস সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। বিশেষ পরিস্থিতি ছাড়া সব বাসিন্দাদের বাড়িতে থাকতে বলা হয়েছে। এছাড়া স্কুলের ক্লাস অনলাইনে নেয়া হবে।

প্রাদেশিক কর্মকর্তারা রোববার শুলান শহরে করোনাভাইরাসে ঝুঁকি মাত্রা উচ্চ হিসেবে পরিবর্তন করেছে। বর্তমানে এটিই চীনের একমাত্র শহর সেখানে করোনা ঝুঁকি উচ্চ হিসেবে পরিবর্তন করা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা পুরো শহরের বাসিন্দাদের তদন্ত করবে এবং নতুন আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করবে।

উপরে