প্রকাশিত : ১২ মে, ২০২০ ১৪:৩৮

ইতালিতে একদিনে ১৭৯ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক
ইতালিতে একদিনে ১৭৯ জনের মৃত্যু

করোনাভাইরাসের ধাক্কায় টালমাটাল এখন ইউরোপসহ গোটা বিশ্ব। বৃহত্তম অর্থনীতির দেশগুলোর মধ্যে চীনের পরপরই ইতালিতে ছড়িয়ে পড়ে এই মহামারি। দেশটিতে ইতোমধ্যেই দুই লাখেরও বেশি নাগরিক আক্রান্ত হয়েছে করোনাভাইরাসে। এমতাবস্থায় অর্থনৈতিকভাবে বিশাল ধাক্কা খেতে যাচ্ছে দেশটি। মৃত্যুর সংখ্যা কমা-বাড়ার মধ্যদিয়েই যাচ্ছে গত কয়েকদিন।

সোমবার সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক হাজার ৪০১ জন এবং প্রাণহানি হয়েছে ১৭৯ জনের। এ নিয়ে মোট মৃত্যুবরণ করেছে ত্রিশ হাজার ৭৩৯ জন। এদিন নতুন আক্রান্ত ৭৪৪ জন। দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে এসেছে। গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ৯৯৯ জন। মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৮২ হাজার ৪৮৮ জন এবং দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই লাখ ১৯ হাজার ৮১৪ জন বলে জানিয়েছেন নাগরিক সুরক্ষা সংস্থা।

দেশটির সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও তারা জানান। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লক্ষ ছয় হাজার ৫৮৭ জন। করোনার হানায় দেশটি যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ইতালি। লকডাউনের কারণে দেশটির অর্থনীতি ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে। এই পরিস্থিতি কাটিয়ে উঠতেই লকডাউন শিথিল করা হয়েছে এবং লোকজন কাজে ফিরতে শুরু করেছে। লকডাউন শিথিলের দ্বিতীয় ধাপে ৪ মে থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান পুনরায় চালু করা হয়েছে। আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশেষ করে জনসমাগম এড়িয়ে চলতে খাবারের হোম ডেলিভারি আরও বৃদ্ধি করতে চায় সরকার।

তবে অবশ্যই মাক্স এবং নিরাপদ দূরত্ব বজায় রেখে সব কিছুই করতে হবে। আগের মত অনেকটা স্বাধীনভাবে চলাফেরা করতে পারবেন, তবে এক শহর থেকে অন্য শহরে যেতে স্ব-ঘোষিত সার্টিফিকেট সাথে থাকতে হবে।

উপরে