প্রকাশিত : ১৮ মে, ২০২০ ১৪:৩৬

মাস্ক না পরলে জেল-জরিমানার বিধান জারি করল কাতার

অনলাইন ডেস্ক
মাস্ক না পরলে জেল-জরিমানার বিধান জারি করল কাতার

মহামারী নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে মাস্ক পরাকে বাধ্যতামূলক করেছে মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কাতার। মাস্ক না পরে বাইরে বের হলে জেল এমনকি ৫৫ হাজার ডলার সমমূল্যের জরিমানার বিধানও জারি করেছে দেশটি।

কাতারের পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রবিবার এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে। মাত্র ৩০ লাখ অধিবাসীর দেশ কাতারে করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের বেশি, সংক্রমণের বিচারে এই হার পৃথিবীর অন্যতম সর্বোচ্চ বলে জানিয়েছে ওয়ার্ল্ডোমিটার।

বিবিসি বলেছে, করোনাভাইরাস সংক্রমণের বিস্তার হওয়ায় কাতার স্কুল, মসজিদ ও শপিং মলগুলো বন্ধ রেখেছে। তবে লোকজনের মধ্যে মাস্ক পরিধানের আগ্রহ কম থাকায় সংক্রমণ ঝুঁকিও তীব্র হয়েছে।

এমন অবস্থায় মাস্ক পরাকে বাধ্যতামূলক করেছে এই ধনী দেশ। কেউ এই নিয়ম না মানলে তিন বছর পর্যন্ত জেল হতে পারে। এছাড়া একাধিকবার মুখ-না-ঢাকা অবস্থায় কাউকে বাইরে পাওয়া গেলে ৫৫ হাজার মার্কিন ডলার সমমূল্যের জরিমানা হতে পারে।

চলতি বছরের শুরু থেকেই চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশ হয়ে একে একে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। কোভিড-১৯ পোশাকি নাম পাওয়া এই মারণ ব্যাধিতে বিশ্বজুড়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩ লাখ ১৩ হাজার ৭২৩ জন।

উপরে