প্রকাশিত : ২১ মে, ২০২০ ১৬:৪৭

সিঙ্গাপুরে অনলাইন আদালতে মৃত্যুদণ্ডের রায়

অনলাইন ডেস্ক
সিঙ্গাপুরে অনলাইন আদালতে মৃত্যুদণ্ডের রায়

সিঙ্গাপুরের একটি আদালত জুম ভিডিও কলের মাধ্যমে এক ব্যক্তিকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছেন। করোনাভাইরাসের কারণে দেশটি লকডাউন থাকায় সিঙ্গাপুরে অনলাইনে পরিচালিত আদালত এই রায় দেন। খবর বিবিসির।

২০১১ সালে মাদকদ্রব্য সংক্রান্ত এক মামলায় জড়িত থাকায় ৩৭ বছর বয়সী পুনিথ গেনাসানকে এই সাজা দেয়া হয়। এই প্রথম দেশটিতে এভাবে দূরবর্তী ব্যবস্থায় কোনও মামলার রায় দেয়া হলো।

মানবাধিকার সংগঠনগুলোকে এই রায়কে ‘ঘৃণ্য’ বলে মন্তব্য করেছে। তাদের ভাষায়, যখন বিশ্বব্যাপী মহামারি চলছে এমন সময় মৃত্যুদণ্ডের এই রায় ‘ঘৃণ্য’।

আগামী ১ জুন পর্যন্ত সিঙ্গাপুরে লকডাউন চলবে। করোনাভাইরাস মহামারির কারণে দেশটির অধিকাংশ মামলার শুনানিই ওইদিন পর্যন্ত স্থগিত করা হয়েছে। তবে যেসব মামলাকে প্রয়োজনীয় বলে মনে করা হচ্ছে সেগুলোর কার্যক্রম দূরবর্তী ব্যবস্থায় পরিচালনা করা হচ্ছে।

সিঙ্গাপুর সুপ্রিম কোর্টের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সবার সুরক্ষার কথা বিবেচনা করে এই মামলার কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালনা করা হয়েছে। এদিকে গেনাসানের আইনজীবী পিটার ফার্নান্দো বলেছেন যে, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

অবৈধ মাদকদ্রব্য নিয়ে সিঙ্গাপুরে ‌‌জিরো-টলারেন্স পলিসি বলবৎ আছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসাব মতে, ২০১৩ সালে সিঙ্গাপুরে ১৮ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়। যার মধ্যে ১১ জনই মাদকদ্রব্য সংশ্লিষ্ট মামলায় অভিযুক্ত ছিলেন।

উপরে