প্রকাশিত : ১১ জুন, ২০২০ ১৪:২৭

ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৯৯৬, মৃত্যু ৩৫৭

অনলাইন ডেস্ক
ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৯৯৬, মৃত্যু ৩৫৭

ভারতে ২৪ ঘণ্টায় ৯ হাজার ৯৯৬ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৩৫৭ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৮০ হাজারের।

এই পরপর চারদিন দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৯ হাজারের ওপরে রয়েছে। দেশটিতে এই অতিসংক্রমণ রোগে সর্বমোট আট হাজার ১০২ জনের মতো মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বুধবার ২০ লাখ ছাড়িয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে এমন তথ্য জানা গেছে।

দেশটিতে এখন পর্যন্ত এক লাখ ১২ হাজার ৯০০ জনের মৃত্যু হয়েছে।

দুনিয়া থেকে করোনাভাইরাস শেষ হতে ঢের বাকি আছে বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। কোভিড-১৯ রোগকে তিনি সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন বলে আখ্যায়িত করেন।

তিনি বলেন, গত চার মাস সময়ে এই ভাইরাসটি পুরো বিশ্বে বিপর্যয় নিয়ে এসেছে।

জৈবপ্রযুক্তি উদ্ভাবন সংস্থার একটি সম্মেলনে নির্বাহীদের সামনে দেয়া বক্তৃতায় তিনি বলেন, রোগটি এখনও শেষ হয়ে যায়নি।

এখন পর্যন্ত ৭০ লাখের মতো মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে মারা গেছেন চার লাখ।

যুক্তরাষ্ট্রে এক লাখ ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে, যা বিশ্বের যে কোনো দেশের তুলনায় বেশি।

বিভিন্ন এলাকায় আক্রান্তের সংখ্যা বাড়লেও দেশগুলো লকডাউন শিথিল করার উদ্যোগ নিয়েছে।

ডা. ফাউসি বলেন, লাখ লাখ লোক করোনায় আক্রান্ত হয়েছেন। আর এটি এখনও শেষ হয়ে যায়নি। খুবই অল্প সময়ের মধ্যে রোগটি ঘনীভূত হয়েছে।

তার মতে, ইবোলা ভীতিজনক ছিল, তবে রোগটি সহজে সংক্রমিত হতে পারে না। ইবোলার প্রাদুর্ভাব সবসময় একেবারেই স্থানীয় হয়।

এইচআইভিকে গুরুত্ব দিয়েও ফাউসি জানান, অনেকেই এইডসকে হুমকি মনে করে না। কারণ এটি নির্ভর করে ‘আপনি কে, আপনি কোথায় আছেন এবং আপনি কোথায় থাকেন’- এ বিষয়গুলোর ওপর। কিন্তু করোনা পুরো গ্রহকে ছাপিয়ে গেছে।

খবর: এনডিটিভি

উপরে