প্রকাশিত : ১৭ জুন, ২০২০ ১৭:০১

যুক্তরাষ্ট্রে প্রথম বিশ্বযুদ্ধের মৃত্যুকে ছাড়িয়ে গেল করোনা

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে প্রথম বিশ্বযুদ্ধের মৃত্যুকে ছাড়িয়ে গেল করোনা

প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৭৪০ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ১৬ হাজার ৮৫৪ জনে দাঁড়ালো। যা প্রথম বিশ্বযুদ্ধে দেশটির মোট মৃত্যুর সংখ্যার চেয়ে বেশি। প্রথম বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রের ১ লাখ ১৬ হাজার ৫১৬ সেনার প্রাণহানি ঘটে।

বিগত দুই দিন ধরে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৪শ’র নিচে নামলেও নতুন করে সে সংখ্যা আবার বাড়ল। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, একই সময় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২৩ হাজার ৩৫১ জন। সবমিলিয়ে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২১ লাখ ৩৪ হাজার ৯৭৩ জন। করোনার কারণে মৃতের সংখ্যা ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের যত সেনা মারা গিয়েছিল গত এপ্রিলেই সেই সংখ্যা ছাড়িয়ে যায়।

লকডাউন তুলে নেয়ার পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে ব্যবসাপাতি খুলছে। এমন পরিস্থিতিতে প্রতিদিনই দেশটিতে প্রায় ২০ হাজার করে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। কিছু কিছু অঙ্গরাজ্যের অবস্থা তো আরও খারাপ। এসব রাজ্যে মহামারি শুরু হওয়ার এই প্রথম সর্বোচ্চ সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে।

করোনাভাইরাসের কারণে এমনিতেই অর্থনীতি ভেঙে পড়েছে। আর নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন। এমন পরিস্থিতিতে কোনোভাবেই আর লকডাউন দিতে রাজি নয় ট্রাম্প প্রশাসন। তবে ফেডারেল রিজার্ভের প্রধান জেরোমি পাওয়েল বলেছেন, মহামারি নিয়ে ‘উল্লেখযোগ্য অনিশ্চিয়তা’ যতদিন পর্যন্ত থাকবে ততদিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি স্বাভাবিক হবে না।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।

উপরে