প্রকাশিত : ২৫ জুন, ২০২০ ১৬:৫৭

জাপানে ৬.১ মাত্রার ভূমিকম্প অনুভূত

অনলাইন ডেস্ক
জাপানে ৬.১ মাত্রার ভূমিকম্প অনুভূত

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির পূর্বাঞ্চলে ৬.১ মাত্রার মাঝারি একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এসময় রাজধানী টোকিও এবং আশেপাশের প্রিফেকচারে ভবন কেঁপে ওঠে। এই ভূমিকম্পের পর কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি।

খবরে বলা হয়েছে, স্থানীয় সময় ভোর ৪টা ৪৭ মিনিটে ওই ভূমিকম্প অনুভূত হয়। এটির গভীরতা ছিল ৩৬ কিলোমিটার। আগামী সপ্তাহে একই মাত্রার ভূমিকম্প হতে পারে বলে সতর্ক করে দিয়েছে।

এই ভূমিকম্পে তেমন বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি বা ভূমিধসের খবর পাওয়া যায়নি। দেশটির মধ্যাঞ্চল এবং উত্তরপূর্বাঞ্চলীয় এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে। পূর্ব জাপান রেলওয়ে জানিয়েছে, ভূমিকম্পের পর চিবা প্রিফেকচারে সাময়িক সময়ের জন্য রেল চলাচল বন্ধ করে দেয়া হয়।

এদিকে আশাহি’র একজন দোকানি বলেছেন, মনে হচ্ছিল নিচ থেকে কিছু একটা যেন ঠেলে বের হচ্ছে। ভূমিকম্পটি ৩০ সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত স্থায়ী হয়েছিল। কিন্তু তাক থেকে কোনও কিছু পড়ে যায়নি এবং কোনও কিছু ভাঙেনি।

এর আগে ২০১১ সালে জাপানের মিয়াগি অঞ্চলে রিখটার স্কেলে ৯ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর ফলে সৃষ্ট ভয়াবহ সুনামির ঘটনায় ফুকুশিমা পরমাণু কেন্দ্র ধসে পড়ে এবং প্রায় ১৬ হাজার মানুষ প্রাণ হারান। এ ঘটনায় আরও আড়াই হাজারেরও বেশি মানুষ নিখোঁজ হয়।

 খরব জাপান টাইমসের।

উপরে