প্রকাশিত : ১ জুলাই, ২০২০ ১৪:৩৪

৩১ জুলাই পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ালো কানাডা

অনলাইন ডেস্ক
৩১ জুলাই পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ালো কানাডা

কানাডার সরকার মঙ্গলবার জানিয়েছে, বৈশ্বিক ভ্রমণ নিষেধাজ্ঞা ও বাধ্যতামূলক কোয়ারেন্টিনের পদক্ষেপ আরও এক মাস বাড়ানো হয়েছে। এর আগে করোনাভাইরাসের বিস্তার রোধে বিদেশি নাগরিক বা কানাডীয় যেই হোক না কেন, তাদের ক্ষেত্রে ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে কানাডার সরকার। 

কানাডার ফেডারেল সরকার জানিয়েছে, আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই বাধ্যতামূলক কোয়ারেন্টিনের আদেশ বলবৎ থাকবে। আর বিদেশি নাগরিকদের ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা কমপক্ষে ৩১ জুলাই পর্যন্ত কার্যকর থাকবে। করোনার বিস্তার রোধে নেয়া এসব পদক্ষেপের মেয়াদ গতকাল শেষ হয়ে যায় দেশটিতে। এরপর নতুন করে এই আদেশ জারি করা হলো।

তবে মার্কিন নাগরিকদের বিষয়ে আলাদা আদেশ বাস্তবায়ন করছে কানাডার কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্র থেকে অপ্রয়োজনীয় ভ্রমণ বন্ধ রাখতে আগামী ২১ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্র-কানাডার সীমান্ত বন্ধ থাকবে। তবে যেসব মার্কিন নাগরিক কানাডায় আসবেন তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে।

এদিকে কেউ যদি কোয়ারেন্টিনের আদেশ অমান্য করে তবে তাকে সাড়ে ৭ লাখ কানাডীয় ডলার জরিমানা দিতে হবে ৬ মাসের জেল খাটতে হবে। করোনার বিস্তার রোধে কানাডীয়, স্থায়ী বাসন্দিা বা আমেরিকান নন এমন অপ্রয়োজনীয় বিদেশিদের জন্য গত মার্চ মাসে সীমান্ত বন্ধ করে দেয় কানাডা।

উল্লেখ্য, ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী প্রাণঘাতী করোনাভাইরাসে কানাডায় এ পর্যন্ত ১ লাখ ৪ হাজার ২০৪ জন আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৮ হাজার ৫৯১ জন। তবে সুস্থ হয়ে উঠেছে ৬৭ হাজারের বেশি মানুষ।

খবর জাকার্তা পোস্টের।

উপরে