প্রকাশিত : ৬ জুলাই, ২০২০ ১৪:১১

হজের সময় কাবা স্পর্শ করা যাবে না এবার

অনলাইন ডেস্ক
হজের সময় কাবা স্পর্শ করা যাবে না এবার

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে চলতি বছর সীমিতাকারে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এমতাবস্থায় করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নির্দিষ্ট কিছু নিয়মনীতি ঘোষণা করেছে সৌদি আরব। দেশটির সরকার চলতি বছর হজের সময় জমায়েত ও মিটিং নিষিদ্ধ করেছে। 

গত মাসে সৌদি সরকার জানায় করোনার কারণে এবার শুধু দেশীয় মানুষজন হজ করতে পারবে। তবে সেই সংখ্যাটা প্রায় এক হাজার। করোনার কারণে আধুনিক ইতিহাসে এই প্রথমবারের মতো অন্য দেশ থেকে কেউ সৌদি গিয়ে হজ করতে পারছে না।

সীমিতাকারে হজ অনুষ্ঠানের পাশাপাশি নির্দিষ্ট কিছু স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে নির্দেশ জারি করেছে সৌদি সরকার। এর মধ্যে অন্যতম হচ্ছে যে, এবার হজের সময় পবিত্র কাবা স্পর্শ করা যাবে না। এছাড়া জামাতে নামাজ এবং তাওয়াফ করার সময় একে অপরের থেকে অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে। দেশটির সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, কেবল হজের অনুমতি পাওয়া ব্যক্তিরাই ১৯ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত হজের স্থানসমূহ যেমন-মিনা,  ‍মুজদালিফাহ এবং আরাফাতের ময়দানে যেতে পারবেন। তবে এসময় হাজি এবং আয়োজকদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে।

উল্লেখ্য, ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী- সৌদি আরবে এ পর্যন্ত ২ লাখ ৯ হাজার ৫০৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ১ হাজার ৯১৬ জন। তবে সুস্থ হয়েছে ১ লাখ ৪৫ হাজার ২৩৬ জন।

খবর দ্য ন্যাশনালের।

উপরে