প্রকাশিত : ১০ জুলাই, ২০২০ ১২:০২

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড-এমআইটির মামলা

অনলাইন ডেস্ক
ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড-এমআইটির মামলা

আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা না দেয়ার বিষয়ে ট্রাম্প প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে এক হয়েছে দেশটির উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো। ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে এই বিষয়ে আদালতে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হারভার্ড এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

বিদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে থেকে অনলাইনে ক্লাস করতে পারবেন না বলে‌ সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। সরকারের এমন সিদ্ধান্ত ঠেকাতে মামলা করা হয়েছে। বুধবার প্রতিষ্ঠান দুটি বোস্টন ফেডারেল আদালতে এই মর্মে মামলা করে। শিক্ষা প্রতিষ্ঠানগুলি আদালতে আবেদন করেছে আমেরিকার ইমিগ্রেশন কর্তৃপক্ষ যাতে এই আইন কার্যকর করতে না পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য।

তারা যুক্তি দেখিয়েছেন– মার্কিন সরকার প্রশাসনিক প্রক্রিয়া লঙ্ঘন করেছে কারণ সরকারি কর্মকর্তারা এই আইন বাস্তবায়নের যৌক্তিক কারণ দেখাতে ব্যর্থ হয়েছেন। পাশাপাশি জনগণকে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে দেওয়া হয়নি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং এমআইটির মতো প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠান মামলা দায়ের করলেও সেই প্রসঙ্গে মার্কিন সরকারি কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

তবে ইতিমধ্যেই, আন্তর্জাতিক শিক্ষার্থীরা যাতে আমেরিকার ছেড়ে চলে যায় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মার্কিন ইমিগ্রেশন ও কাস্টমস কর্তৃপক্ষ, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে নোটিশ দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি সেশনে অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীদের জন্য ভিসা ইস্যু করা হবে না।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সংঘাত ও সদস্য থেকে সরে আসার পথ নেওয়ার মতো বিতর্কের মাঝেই ফের মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশ সেপ্টেম্বর মাসে খুলতে হবে সব বিদ্যালয়। না খুললেই সরকারি অর্থ সাহায্য বন্ধ হবে।

উপরে