প্রকাশিত : ১১ জুলাই, ২০২০ ১৯:০২

করোনা নিয়ন্ত্রণে আনা সম্ভব: ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক
করোনা নিয়ন্ত্রণে আনা সম্ভব: ডব্লিউএইচও

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা সম্ভব বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র প্রধান টেডরোস আধানম গেব্রেয়িসাস। শুক্রবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

ডব্লিউএইচও’র প্রধান বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি ‘খুব জোরালো’ হলেও এটা এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব। তিনি বলেন, গত ছয় সপ্তাহ ধরে বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা দ্বিগুণের বেশি হয়েছে।

এসময় ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া এবং ভারতের মুম্বাইয়ের বৃহত্তম বস্তির উদাহরণ টেনে তিনি বলেন, এর প্রার্দুভাব খারাপ হলেও আক্রমণাত্মক পদক্ষেপের মাধ্যমে এখনও করোনাকে নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। ডব্লিউএইচও প্রধান বলেন, তড়িৎগতিতে টেস্ট, ট্র্যাসিং, কোয়ারেন্টাইন, আইসোলেশন এবং যথাযথ চিকিৎসা; ভাইরাস দমন করার মূল চাবিকাঠি।

প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বের ইতোমধ্যে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে অন্তত ৫ লাখ ৫৩ হাজারের বেশি মানুষের। তবে বহু পাবলিক হেলথ বিশেষজ্ঞের বিশ্বাস যে, প্রকৃত সংখ্যাটা আরও অনেক বেশি। তারা বলছেন, টেস্টিংয়ের স্বল্পতা, সরকারগুলোর মধ্যে স্বচ্ছতার অভাব এবং সংশ্লিষ্ট জটিলতা কারণে করোনার মৃত্যু নিয়ে সন্দেহ- ইত্যাদি কারণে কোনও ঘটনাই লিপিবদ্ধ হয় না।

উপরে