প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০২০ ২০:৪১

ভারতে করোনায় চাকরি হারালো প্রায় দুই কোটি মানুষ

অনলাইন ডেস্ক
ভারতে করোনায় চাকরি হারালো প্রায় দুই কোটি মানুষ

ভারতে দুই কোটি ১০ লাখ মানুষ এপ্রিল থেকে আগস্ট এই পাঁচ মাসে চাকরি হারিয়েছেন। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই) নামের একটি পরামর্শক সংস্থার পরিসংখ্যানে করোনাকালে বিপুলসংখ্যক মানুষের কর্মহীন হয়ে পড়ার এ চিত্র উঠে এসেছে।সমীক্ষায় দেখা গেছে, ২০১৯-২০ অর্থবছর শেষে ভারতে চাকরিজীবী সংখ্যা ছিল আট কোটি ৬০ লাখ। আগস্টে তা নেমে এসেছে ছয় কোটি ৫০ লাখে।

অবশ্য এজন্য যে শুধু করোনা মহামারিজনিত লকডাউনই দায়ী, তা নয়। মহামারি দেখা দেয়ার আগে থেকেই ভারতের অর্থনৈতিক অবস্থা খারাপ যাচ্ছিল। করোনা তাতে ভালোই আঁচড় কেটেছে। চার দশকের মধ্যে জিডিপির আকার সবচেয়ে বেশি সঙ্কুচিত হয়েছে। আর তাতে কর্মহীন মানুষের সংখ্যা বেড়েছে ব্যাপক হারে।সিএমআইই পরিচালিত জরিপের তথ্য অনুযায়ী, ভারতে ২০১৯-২০ অর্থবছরের শেষের তুলনায় গেল জুলাইয়ে অসংগঠিত ক্ষেত্রে কাজের সংখ্যা যেখানে নিট ৮০ লাখ বেড়েছে, সেখানে শুধু লকডাউনের সময়েই বেতনভুক্ত চাকরির সংখ্যা কমেছে এক কোটি ৮৯ লাখ বা ২২ শতাংশ। 

অথচ এর আগের অর্থ বছরেও ছিল উল্টো চিত্র। তখন চাকরি বেড়েছিল এক দশমিক ছয় শতাংশ। অর্থনীতির অবস্থা নাজুক হয়ে পড়ায় ২০১৮ সালে ০.০১ শতাংশ। আর ২০১৯-২০ সালে কমেছে এক দশমিক ৮ শতাংশ। আর ২০১৬-১৭ সালের ৮.৬৩ কোটি চাকরি ২০১৯-২০ সালে কমে দাঁড়িয়েছে ৮.৬১ কোটিতে।

সূত্র: আনন্দবাজার

উপরে